আইফোনসহ যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপণ্য বর্জন করতে বললেন এরদোয়ান

0
110
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, যুক্তরাষ্ট্রের সব ইলেকট্রনিক পণ্য বর্জন করবে তুরস্ক। এর মধ্যে অ্যাপলের তৈরি জনপ্রিয় আইফোনও থাকবে।

গতকাল মঙ্গলবার আঙ্কারায় দেওয়া এক ভাষণে এরদোয়ান বলেন, সম্প্রতি তুরস্কের সম্পদের মান কমানো ঠেকাতে তিনি ইতিবাচক পদক্ষেপ নিচ্ছেন। সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

তুরস্কের বিরুদ্ধে মার্কিন অবরোধের জেরে দেশটির বিভিন্ন ইলেকট্রনিক পণ্য বর্জনের সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। গতকাল দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান এই ঘোষণা দেন।

আঙ্কারায় এক সংবাদ সম্মেলনে তুর্কি প্রেসিডেন্ট বলেন, ‘যুক্তরাষ্ট্রের যদি আইফোন থাকে, তাহলে অন্য প্রান্তে স্যামসাং আছে। অর্থনীতি সামলে উঠতে আমরা কাজ করে যাচ্ছি।’

প্রসঙ্গত, গুপ্তচরবৃত্তির অভিযোগে তুরস্কে বন্দী থাকা এক মার্কিন ধর্মপ্রচারকের মুক্তি দাবি করে যুক্তরাষ্ট্র। তবে প্রেসিডেন্ট এরদোয়ান তা নাকচ করে দিলে গত সপ্তাহে তুর্কি পণ্যের ওপর দ্বিগুণ হারে করারোপ করেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। এর ফলে গত জানুয়ারির পর ডলারের বিপরীতে তুর্কি মুদ্রার লিরার দাম সর্বোচ্চ ৩৪ শতাংশ পর্যন্ত বেড়ে যায়।

এরদোয়ান বলেন, তুরস্ক নিজস্ব পণ্য উৎপাদন ও রপ্তানি চালিয়ে যাবে। তিনি আরও বলেন, ‘আমাদের নিজস্ব টেলিফোন ব্র্যান্ড রয়েছে। নিজেদের জন্য যথেষ্ট পণ্য উৎপাদন করতে যাচ্ছি। তাদের কাছ থেকে আমদানি করা পণ্যের চেয়ে উন্নত মানের পণ্য আমাদের দিতে হবে।’ তিনি তুরস্কের ভেসটেল ভেনাস ব্র্যান্ডের ফোনের নাম করেন।

গত শুক্রবার তুরস্কের স্টিল ও অ্যালুমিনিয়াম পণ্য আমদানির ক্ষেত্রে দ্বিগুণ শুল্ক আরোপের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট।

LEAVE A REPLY