আগামী সপ্তাহে বিশ্বে কী ঘটতে যাচ্ছে

0
38

বিশ্বে চলমান ইস্যুগুলোর মধ্যে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত-সমালোচিত বিষয় হলো নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের মসজিদের হামলার ঘটনা। বিশ্বব্যাপী এ ঘটনায় তীব্র নিন্দা আর ঘৃণার সৃষ্টি হলেও আনুষ্ঠানিকভাবে এ ঘটনার শেষ না হতেই আলোচনায় উঠে এসেছে গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ঘটনা, যা ঘটতে যাচ্ছে আগামী সপ্তাহে। বিশ্বের শক্তিধর দেশগুলোর নানা ইস্যু নিয়ে ইতিমধ্যে তৈরি হয়েছে নানা জল্পনা-কল্পনা। আগামী সপ্তাহজুড়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, চীন, ইসরায়েল ও ইউক্রেন এই পাঁচটি দেশ গুরুত্বপূর্ণ কয়েকটি ঘটনার জম্ম দিতে যাচ্ছে।

২৫ থেকে ৩১ মার্চ পর্যন্ত সপ্তাহব্যাপী এই পাঁচ দেশের বাণিজ্য, ক্ষমতা আর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে যাচ্ছে তারা।

চায়না ডেইলির এক প্রতিবেদনে বলা হয়, আগামী সপ্তাহে যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন প্রশাসন মার্কিন সিনেটে ইসরায়েলের প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাতে যাচ্ছে। একই সপ্তাহে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধি দল চীন সফর করবে, এ ছাড়া যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে ওই সপ্তাহেই। এর বাইরে দীর্ঘ অপেক্ষার পর ইউক্রেনে প্রেসিডেন্সিয়াল ইলেকশন হতে যাচ্ছে। সুতারাং শক্তিধর রাষ্ট্রগুলোয় ঘটতে যাওয়া এমন গুরুত্বপূর্ণ ঘটনাগুলোর দিকে তাকিয়ে পুরো বিশ্ব।

এক

আগামী ২৫-২৬ মার্চ মার্কিন সিনেটে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহুকে অভ্যর্থনা জানাতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস সূত্র এ তথ্য জানিয়েছে।

হোয়াইট হাউস সূত্রের খবরে বলা হয়েছে, দুই নেতার এই বৈঠকে মধ্যপ্রাচ্যের চলমান ইস্যুগুলোর বিষয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হবে। এছাড়া ট্রাম্প-নেতানিয়াহুর এই বৈঠকে দু’দেশের স্বার্থ-সংশ্লিষ্ট নানা বিষয়ও প্রাধান্য পাবে। এরপর আগামী ২৬ মার্চ প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সম্মানে এক নৈশভোজের আয়োজনে অংশ নেবেন প্রেসিডেন্ট ট্রাম্প।

এর বাইরে, আগামী ৯ এপ্রিল ইসরায়েলের জাতীয় নির্বাচনে নেতানিয়াহু পঞ্চম মেয়াদে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার বিষয়টি আলোচনায় থাকবে বলে জানা গেছে।

এছাড়া আগামী সপ্তাহে মার্কিন সিনেটে গত অক্টোবরে বোয়িং কোম্পানি ম্যাক্স-৭৩৭ মডেলের দু’টি বিমান দুর্ঘটনার বিষয়ে শুনানি করবে এভিয়েশনের নিরাপত্তায় গঠিত প্যানেল।

সিনেটে বাণিজ্যিক সাব কমিটির ওই শুনানিতে উপস্থিত থাকবেন যুক্তরাষ্ট্রের ফেডারেল এভিয়েশন প্রশাসনের (এফএএ) ভারপ্রাপ্ত কর্মকর্তা ড্যান ইলওয়েল, দেশটির জাতীয় পরিবহন নিরাপত্তা ব্যবস্থার চেয়ারম্যান রবার্ট সামওয়াল্ট এবং পরিবহন বিভাগের ইসপেক্টর জেনারেল কেলভিন স্কোভেল।

শুনানিতে বোয়িং-৭৩৭ ম্যাক্স বিমানের বিশ্বব্যাপী যাতায়াত ব্যবস্থা সন্তোষজনক কিনা সে বিষয়টি খতিয়ে দেখবেন ফেডারেল এভিয়েশন কর্তৃপক্ষ।

দুই

আগামী সপ্তাহের ২৮ ও ২৯ মার্চ চীনের রাজধানী বেইজিংয়ে যুক্তরাষ্ট্র এবং চীন দু’দেশের উচ্চ পর্যায়ের বাণিজ্যিক বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর আগে যুক্তরাষ্ট্র ও চীন আটবার উচ্চ পর্যায়ের বাণিজ্য বৈঠক অনুষ্ঠিত হয়।

চীনে অনুষ্ঠিত হতে যাওয়া উচ্চ পর্যায়ের এই বৈঠকে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক প্রতিনিধি রবার্ট লাইটার এবং কোষাধাক্ষ স্টেভেন মেনচিনকেও আমন্ত্রণ জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের এক মুখপাত্র গ্য ফেং এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, উভয় দেশ বাণিজ্যিক এই বৈঠকের বিষয়ে বেশ কয়েকবার টেলিফোন আলাপ হয়েছে এবং এ বিষয়ে দু’দেশ ঐক্যমতে পৌঁছেছে।

তিন

আগামী সপ্তাহে বেলজিয়ামের ব্রাসেলসসে বেক্সিট নিয়ে অনুষ্ঠিত হতে যাওয়া শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী থেরেসা মে এর বেক্সিট প্রস্তাব উপস্থাপন করবেন তার আইন প্রণেতারা। এই প্রস্তাব ব্যর্থ হলে এপ্রিলের ১২ তারিখের মধ্যে যুক্তরাজ্য ইউরোপীয় ই্উনিয়ন থাকবে কি থাকবে না সে বিষয়ে সিদ্ধান্ত হবে।

আগামী বৃহস্পতিবার অনুষ্ঠিত হতে যাওয়া ওই শীর্ষ সম্মেলনের পর সমস্যা প্রকট হতে পারে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের নেতারা।

এর আগে বেক্সিট নিয়ে কোনো ধরণের চুক্তি ছাড়া ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার প্রস্তাব নাকচ করে দেন ব্রিটিশ এমপিরা। ব্রিটিশ পার্লামেন্টে ব্রেক্সিট ভোটাভুটিতে ৩১২ জন সংসদ সদস্য প্রস্তাবের বিপক্ষে ভোট দেন, আর পক্ষে ভোট দিয়েছেন ৩০৮ জন।

যদিও এই ভোটের ফলাফল সরকারের জন্য বাধ্যতামূলক নয় এবং ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে যাওয়ার বিষয়টি এখানে নাকচ করা হয়নি।

আগামী শুক্রবার মধ্যরাতের পরই এ বিষয়ে সিদ্ধান্ত হয়ে যাবে যে যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে থাকবে কিনা কিংবা বেরিয়ে গেলে ব্রিটেন একাকী চলায় ক্ষেত্রে কোনো ধরনের অসুবিধা পড়বে কিনা?

চার

আগামী ৩১ মার্চ ইউক্রেনের রাষ্ট্রপতি নির্বাচনে প্রথম পর্বে ভোটগ্রহণ শুরু হতে যাচ্ছে। দেশটির ১৯৯টি ইলেকট্রল ডিস্ট্রিক্টে মোট ২৯ হাজার ৮০০ ভোট কেন্দ্রে রয়েছে। সবগুলো কেন্দ্রে এক যোগে ভোটগ্রহণ শুরু হতে যাচ্ছে। ভোটে যদি কোনো প্রার্থী সামগ্রিকভাবে সংখ্যাগরিষ্ঠতা না পান, তাহলে আগামী ২১ এপ্রিল দ্বিতীয় মেয়াদে দেশটিতে ভোটগ্রহণ হবে।

ইউক্রেনের এই নির্বাচনে সমগ্র দেশজুড়ে অন্তত এক লাখ ৩১ হাজার আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবেন।

নির্বাচন জরিপ পর্যালোচনাকারী সংস্থাগুলো জানিয়েছে, আসন্ন এই নির্বাচনে অভিনেতা ভলডমিয়ার জেনেলেন্সি, পেট্রো পোরসেনঙ্কো এবং বিরোধী রাজনীতিবিদ ইউলিয়া টিমোশেঙ্কোকে আসন্ন এই রাষ্ট্রপতি নির্বাচনের দৌঁড়ে এগিয়ে রয়েছেন।