আবরারের মৃত্যু : এক মাসের মধ্যে ১০ লাখ টাকা খরচা দেওয়ার নির্দেশ

0
19

রাজধানীর প্রগতি সরণিতে বাসচাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনায় দায়ী সুপ্রভাত পরিবহন কর্তৃপক্ষকে এক মাসের মধ্যে ১০ লাখ টাকা খরচা হিসেবে প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে তার মৃত্যুর জন্য পাঁচ কোটি টাকা কেন ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলমের বেঞ্চ আজ বুধবার এ আদেশ দেন।

রিটটি দায়ের করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল। রিটের পক্ষে তিনি নিজেই শুনানি করেন। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল জাহিদ সরোয়ার কাজল।

পরে আদালতের আদেশের বিষয়ে জাহিদ সরোয়ার কাজল বলেন, দুই সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্রসচিব, সড়ক পরিবহন ও সেতু সচিব, আইজিপিসহ আটজন বিবাদীকে রুলের জবাব দিতে বলা হয়েছে। একই সঙ্গে এই দুর্ঘটনার কারণ অনুসন্ধান করতে ঢাকার অতিরিক্ত ট্রাফিক কমিশনার, বুয়েটের অ্যাক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের ডাইরেক্টর এবং বিআরটিএ’র একজনসহ তিনজনের একটি কমিটি গঠন করা হয়েছে। ওই কমিটিকে আগামী এক সপ্তাহের মধ্যে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ৭টার দিকে রাজধানীর বসুন্ধরা গেট এলাকায় সুপ্রভাত বাসের চাপায় বিইউপির শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী নিহত হন। তিনি ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আরিফের বড় ছেলে। এ ঘটনার পর ঘাতক চালকের ফাঁসির দাবিসহ ১২ দফা দাবিতে নানা স্লোগান দিয়ে সড়ক অবরোধ করছেন শিক্ষার্থীরা।

আজ বুধবারও দ্বিতীয় দিনের মতো সকাল সাড়ে ৯টার দিকে যমুনা ফিউচার পার্কের সামনের সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এর ফলে প্রগতি সরণিতে যান চলাচল বন্ধ রয়েছে। এ ছাড়া রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীদের বিক্ষোভের খবর পাওযা গেছে।