আরেক বিস্ময়-বালক পেয়ে গেছে বাংলাদেশ?

0
99
আরেক বিস্ময়-বালক পেয়ে গেছে বাংলাদেশ?
আরেক বিস্ময়-বালক পেয়ে গেছে বাংলাদেশ?

শেষ রাউন্ডের খেলা শেষে কাল ফেডারেশনের বারান্দায় ঘোরলাগা চোখে ঘুরছিল সুব্রত বিশ্বাস। একটু আগেই জাতীয় সাব-জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হয়েছে ময়মনসিংহের কিশোর। কিন্তু নিজেরই যেন বিশ্বাস হচ্ছিল না সুব্রতর! সাব-জুনিয়র দাবায় অনূর্ধ্ব-১৬ বিভাগে গত চার বছরের চ্যাম্পিয়ন ফিদে মাস্টার ফাহাদ রহমান। সব মিলিয়ে পাঁচবারের চ্যাম্পিয়ন ফাহাদের রাজ্যে এবার হানা দিয়েছে সুব্রত। সাত খেলায় সাড়ে ৬ পয়েন্ট পেয়ে নতুন চ্যাম্পিয়ন ময়মনসিংহ মৃত্যুঞ্জয় স্কুলের দশম শ্রেণির ছাত্র। ৬ পয়েন্ট পেয়ে রানারআপ হয়েছে ফাহাদ।

এর আগে ২০১৪ সালে শেখ রাসেল দাবা টুর্নামেন্টে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বিভাগে চ্যাম্পিয়ন হয়েছিল সুব্রত। আর জাতীয় সাব-জুনিয়র দাবায় রানারআপ ২০১৪ ও ২০১৭ সালে। তবে এবার চ্যাম্পিয়ন হওয়ার ব্যাপারে বেশ আত্মবিশ্বাসী ছিল সুব্রত, ‘এর আগে কয়েকবার একটুর জন্য চ্যাম্পিয়ন হতে পারিনি। কিন্তু এবার আত্মবিশ্বাসী ছিলাম। আমার জীবনের বিশাল একটা অর্জনই বলব এটিকে।’

ফাহাদের সর্বনাশটা হয়েছে চতুর্থ রাউন্ডে সাদনান হাসান দিহানের কাছে হেরে। একটা হারেই ষষ্ঠবারের মতো সাব-জুনিয়র দাবায় চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ হাতছাড়া হয়েছে দেশের সর্বকনিষ্ঠ ফিদে মাস্টারের।

ময়মনসিংহ থেকে ঢাকায় এসে দাবা খেলাটা বেশ কষ্টকর সুব্রতর জন্য। কিন্তু দাবা ভালোবেসে এই কষ্টটা হাসিমুখে মেনে নিয়েছে সে। ফেডারেশনের প্রতিটি টুর্নামেন্টে অংশ নেয় ঢাকায় আবাসিক হোটেলে থেকে। চ্যাম্পিয়নের হাসি হেসে যেন সেই কষ্টটা কিছুটা হলেও মুছে গেছে সুব্রতর, ‘এবার ফেডারেশন আমাকে রুম ভাড়া করে দিয়েছে। কিন্তু পড়াশোনা রেখে বারবার এভাবে ঢাকায় এসে খেলতে অনেক কষ্ট হয়। মা তো কখনোই চান না আমি পড়াশোনার ক্ষতি করে দাবা খেলি।’

৭ পয়েন্ট পেয়ে মেয়েদের বিভাগে চ্যাম্পিয়ন নোশিন আনজুম। সাড়ে ৫ পয়েন্ট পেয়ে অনূর্ধ্ব-১৪ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে মর্তুজা মাহাথির ইসলাম, অনূর্ধ্ব-১২ বিভাগে চ্যাম্পিয়ন নাফিম আল করিম। নাফিম পেয়েছে ৫ পয়েন্ট। অনূর্ধ্ব-১০ বিভাগে চ্যাম্পিয়ন সাজিদুল হকের পয়েন্ট সাড়ে পাঁচ, অনূর্ধ্ব-৮ বিভাগে চ্যাম্পিয়ন মনোন রেজা নীড়ের পয়েন্টও সাড়ে ৫।

LEAVE A REPLY