আলীবাবার প্রতিদ্বন্দ্বী কোম্পানিতে ৫৫ কোটি ডলার বিনিয়োগ করবে গুগল

0
13

এশিয়ার দ্রুত বর্ধনশীল ই-কমার্স বাজারে নিজেদের জায়গা করে নিতে আলীবাবার মূল প্রতিদ্বন্দ্বী জেডিডটকমে ৫৫ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার ঘোষণা দিয়েছে গুগল।

১৮ জুন, সোমবার এ তথ্য জানিয়েছে মার্কিন টেক জায়ান্টটি।

নতুন অংশীদারিত্বের ফলে জেডিডটকমের পণ্য গুগলের শপিং সেবায় দেখা যাবে, যা তাদের এশিয়ার বাইরের ভোক্তাদের কাছে পৌঁছে যেতে সাহায্য করবে।

অন্যদিকে, গুগল তাদের প্রযুক্তিতে চীনা ই-কমার্স কোম্পানি জেডিডটকমের সরবরাহ ব্যবস্থার দক্ষতা প্রয়োগ করতে পারবে।

গুগল জানিয়েছে, এই অংশীদারিত্বের মাধ্যমে তারা বিশ্বব্যাপী গ্রাহকদের শপিংয়ের অভিজ্ঞতা উন্নয়নে নতুন সমাধান খোঁজে বের করবে।

ইমেইল ও সার্চ ইঞ্জিনের মতো গুগলের মূল সেবাগুলো চীনে নিষিদ্ধ হয়ে আছে। সেখানে হানা দেয়ার জন্য মার্কিন কোম্পানিটি যে চেষ্টা চালিয়ে যাচ্ছে, তাতে অংশীদারিত্বের উদ্যোগটি সর্বশেষ প্রচেষ্টা কিনা তা এখনো পরিষ্কার নয়।

এদিকে, দক্ষিণপূর্ব এশিয়ায় খুচরা বাজার উন্নয়নে কোম্পানি দুটি যৌথভাবে সমাধান খোঁজে বের করবে। অনলাইন বাণিজ্যের বড় খেলোয়াড় আলীবাবা, জেডিডটকম ও আমাজনের মধ্যকার লড়াইয়ের সর্বশেষ ময়দানে পরিণত হয়েছে দক্ষিণপূর্ব এশিয়া। গুগলের পূর্বাভাস অনুযায়ী, ২০২৫ সাল নাগাদ এই অঞ্চলের ভোক্তারা অনলাইনে ৮ হাজার ৮০১ কোটি মার্কিন ডলার ব্যয় করবে।

জেডিডটকম চীনে আলীবাবার পরই দ্বিতীয় সর্ববৃহৎ ই-কমার্স কোম্পানি। নতুন চুক্তির অংশ হিসেবে গুগল জেডিডটকমের নতুন করে ছাড়া ‘এ’ শ্রেণির ২ কোটি ৭১ লাখ সাধারণ শেয়ার পাবে।

LEAVE A REPLY