ইতালিতে ‘নতুন অভিবাসন আইন’ বাতিলের দাবিতে সমাবেশ

0
42

ইতালির নতুন অভিবাসন আইন বাতিলের দাবিতে কঠোর প্রতিবাদ সমাবেশ করেছেন দেশটিতে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীরা।

গত রোববার ভেনিসে ‘সাইড বাই সাইড’ এই ব্যানারে প্রতিবাদ সমাবেশে অংশ নেয় কয়েক হাজার অভিবাসী। বিশাল এ প্রতিবাদ সমাবেশে বাংলাদেশিদের পক্ষে ভেনিস বাংলা স্কুলও অংশগ্রহণ করে।

সমাবেশে ভেনিসে বসবাসরত বিভিন্ন দেশের অভিবাসীরা জানান, ইতালির স্বরাট্রমন্ত্রী মাত্তেও সলভিনি অভিবাসীদের তাড়ানোর জন্য নতুন নতুন আইন পাশ পরে অভিবাসীদের হয়রানি করছে। আগে স্টেপারমিট নবায়ন করতে রেসিডেন্ট কার্ড লাগতো না। কিন্তু এখন রেসিডেন্ট কার্ড, বাসস্থানের বৈধতা এবং কাজের চুক্তিপত্র বাধ্যতামূলক করেছে। যে কারণে এসব কাগজপত্র জোগাড় করতে অভিবাসীদের বেশ হয়রানির মধ্যে পড়তে হচ্ছে।

প্রতিবাদ সমাবেশে অভিবাসীরা আরও জানান, বিভিন্ন দেশ থেকে আগত শরণার্থীদের মানবাধিকার ক্ষুন্ন করা হচ্ছে। সমুদ্র পথে আসা শরণার্থীদের সঙ্গে নেতিবাচক দৃষ্টিভঙ্গি দেখানো, শরণার্থীদের আফ্রিকায় পুর্নবাসন করাসহ ইতালির নাগরিকত্ব আইন সংশোধন করে চার বছর করায় প্রতিবাদ জানিয়েছে।

পিয়াচ্ছা আলে রোমাসংলগ্ন ভেনিস ট্রেন স্টেশনের বাইরে কয়েক হাজার অভিবাসী প্লাকার্ড, ব্যানার, ফেস্টুন হাতে নিয়ে স্বরাষ্টমন্ত্রী সালভিনি’র বিরুদ্ধে স্লোগান দেয়। এসময় ইতালিয়ান তরুণ-তরুণীরা নানান রঙে সেজে বাদ্য যন্ত্র বাজিয়ে ‘কালো আইন’ বাতিলের দাবি জানান।

উল্লেখ্য, গত বছরের ২৪ সেপ্টেম্বর অভিবাসীদের জন্য নতুন আইন অনুমোদন দেয় দেশটির মন্ত্রিপরিষদ। এই আইনের ফলে বাংলাদেশিসহ অন্যান্য অভিবাসীদের মধ্যে চরম আতঙ্ক বিরাজ করছে। নতুন আইনে সন্ত্রাস, যৌন হয়রানি, মানবপাচার ও মাদক চক্রের সঙ্গে জড়িত ব্যক্তিদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির বিধান রাখা হয়েছে।

এছাড়া যে কোনো ছোট-খাট অপরাধের কারণে বৈধতা হারাতে পারেন অভিবাসীরা। ফলে অভিবাসীরা ইতোমধ্যে নড়েচড়ে বসেছেন।