ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডার হচ্ছেন ভিরগিল

0
89
ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডার হচ্ছেন ভিরগিল
ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডার হচ্ছেন ভিরগিল

ফ্রাঞ্জ বেকেনবাওয়ার থেকে শুরু করে পাওলো মালদিনি, আলেসান্দ্রো নেস্তা, রবার্তো কার্লোস, কাফু, দিদিয়ের দেশাই, লিলিয়াম থুরাম, ফ্যাবিও ক্যানাভারো, রিও ফার্ডিন্যান্ড, কার্লোস পুয়োল থেকে হালের থিয়াগো সিলভা, সার্জিও রামোসরা।

যুগে যুগে কত নামাদামী ডিফেন্ডারদের জন্ম দিয়েছে ফুটবল। কিন্তু তাদের সবাইকে পেছনে ফেলে দামের বিচারে ফুটবল ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডারের ‘মুকুট’টা এবার উঠতে যাচ্ছে ভিরগিল ফন ডিক-এর মাথায়।

কথাবার্তা পাক্কা। সাউদাম্পটন থেকে নেদারল্যান্ডসের ২৬ বছর বয়সী ডিফেন্ডারকে লিভারপুল কিনছে ৮৫ মিলিয়ন ইউরো দিয়ে। ফুটবলারদের দলবদলের ইতিহাস বলছে, এর আগে এতো বেশি দামী বিক্রি হননি কোনো ডিফেন্ডার।

চুক্তির ব্যাপারে সবকিছুই চূড়ান্ত হয়ে গেছে। লিভারপুলের পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে ভিরগিলের সঙ্গে চুক্তির বিষয়টি। এখন শুধু আনুষ্ঠানিক চুক্তির অপেক্ষা। জানুয়ারির ১ তারিখে শীতকালীন দলবদল উইন্ডো খুললেই চুক্তিপত্রে সই করে ভিরগিল হয়ে যাবেন ইতিহাসের সবচেয়ে দামী ডিফেন্ডার।

লিভারপুল এই ডাচ ডিফেন্ডারের সঙ্গে চুক্তি করতে চেয়েছিল গত গ্রীষ্মেই। ভিরগিলকে পাওয়ার দৌড়ে অল রেডদের প্রতিদ্বন্দ্বী ছিল ম্যানচেস্টার সিটিও। কিন্তু সিটিকে টপকে এগিয়ে ছিল লিভারপুলই। গ্রীষ্মের দলবদলের সময় অল-রেডরা ভিরগিলের দাম বলেছিল ৬০ মিলিয়ন ইউরো।

কিন্তু এই দামে দলের সেরা ডিফেন্ডারকে বেচতে তখন রাজি হয়নি সাউদাম্পটন। রাজি না হওয়াটা যে যুক্তিসঙ্গতই ছিল, সেটা তো এবার প্রমাণিতই হলো। ভিরগিলকে আনতে লিভারপুলকে তার চেয়েও ২৫ মিলিয়ন ইউরো বেশি গুণতে হচ্ছে।

ফুটবলার কেনা-বেচা মানেই যে কাড়িককাড়ি লাভের অঙ্ক হিসাব করা, ভিরগিলের চুক্তিটি আরেকবার প্রমাণ করতে যাচ্ছে সেটা। ২০১৫ সালের জুলাইয়ে এই ভিরগিলকেই স্কটিশ ক্লাব সেল্টিক থেকে মাত্র ১৩ মিলিয়ন ইউরো দিয়ে কিনেছিল সাউদাম্পটন।

আড়াই বছরের ব্যবধানে সেই ভিরগিলকে তারা বিক্রি করছে ৮৫ মিলিয়ন ইউরোতে। মানে ১৩ মিলিয়ন ইউরো বিনিয়েঅগ করে আড়াই বছরেই লাভ ৭২ মিলিয়ন ইউরো!

চুক্তিপত্রে সই করার মধ্যদিয়েই ভিরগিল সর্বকালের সবচেয়ে দামী ডিফেন্ডারের তালিকার এক নম্বর আসন থেকে সরিয়ে দেবেন কাইল ওয়াকারকে। গত গ্রীষ্মেই ইংলিশ এই ডিফেন্ডারকে ম্যানচেস্টার সিটি দলে ভেড়ায় ৬০ মিলিয়ন ইউরো দিয়ে।

LEAVE A REPLY