ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা ১৩০ ছাড়িয়েছে

0
65
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত একটি মসজিদ। ছবি: সংগৃহীত
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত একটি মসজিদ। ছবি: সংগৃহীত

জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সংবাদ সম্মেলনে জানান, ১৩১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার এই সংখ্যা ছিল ১০৫ জন।ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা কমপক্ষে ১৩১ জনে দাঁড়িয়েছে। ধ্বংসস্তুপের নিচে চাপা পড়াদের সন্ধানে উদ্ধারকর্মীরা তাদের তৎপরতা দ্বিগুণ করেছেন। সেই সঙ্গে দুর্গম এলাকায় সাহায্য পৌঁছানো শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র।

৮ আগস্ট, বুধবার দেশটির সেনাবাহিনী জানায়, খাবার, ওষুধ, কম্বল, তাবু ও পানির ট্যাঙ্কারবাহী পাঁচটি বিমান লম্বক দ্বীপের উদ্দেশে জাকার্তা থেকে রওনা দিয়েছে।

৫ আগস্ট, রবিবার সন্ধ্যায় লম্বক দ্বীপে ৭.০ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এতে গৃহহীন হওয়া লাখো মানুষের জন্য আরও অস্থায়ী আশ্রয়কেন্দ্র নির্মাণ করছেন স্বেচ্ছাসেবী ও উদ্ধারকর্মীরা।

বুধবার জাতীয় দুর্যোগ সংস্থার মুখপাত্র সংবাদ সম্মেলনে জানান, ১৩১ জনের মৃত্যু নিশ্চিত করা হয়েছে। মঙ্গলবার এই সংখ্যা ছিল ১০৫ জন।

মুখপাত্র সাংবাদিকদের আরও জানান, অন্যান্য মৃত্যুর খবরগুলো এখনো যাচাই করা হয়নি। নিহতের সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে।

ভূমিকম্পে গুরুতর আহত হওয়া প্রায় আড়াই হাজার বাসিন্দাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। সেই সাথে কয়েক হাজার ঘরবাড়ি মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় ১ লাখ ৫৬ হাজারের অধিক মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। হাজার হাজার মানুষ অস্থায়ী আশ্রয়কেন্দ্র বা খোলা আকাশের নিচে ঘুমাচ্ছেন।

এর আগে গত ২৯ জুলাই লম্বক দ্বীপে ৬.৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছিল। এতে ১৬ জন নিহত হওয়ার পাশাপাশি অনেক অবকাঠামোতে ফাটল ধরে দুর্বল করে দিয়েছিল। যে কারণ রবিবারের ভূমিকম্পে ক্ষয়ক্ষতি বেড়ে যায়।

LEAVE A REPLY