এএফপি’র চোখে বর্ষসেরা ট্রাম্প

0
138
trump-afp-main
trump-afp-main

মার্কিন সংবাদমাধ্যম ফর্বস’এর চোখে এবছর ক্ষমতাবানদের তালিকায় শীর্ষস্থান পেয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর ডোনাল্ড ট্রাম্প জায়গা পেয়েছেন দ্বিতীয় হিসেবে। তবে ফরাসি গণমাধ্যম এএফপি এবছর বর্ষসেরা হিসেবে নির্বাচিত করেছেন সদ্য নির্বাচিত মার্কিন প্রেসিডেন্টকেই।

এএফপির জরিপে ‘বছরের প্রভাবশালী ব্যক্তিত্ব’এর তালিকায় পুতিনের স্থান হয়েছে দ্বিতীয়তে। এরপরই আছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। আর চতুর্থ অবস্থানে আছেন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটন। পঞ্চম অবস্থানে আছেন যুক্তরাজ্যের ইনডিপেনডেন্স পার্টির নেতা নাইজেল ফারাজ।

বার্ষিক এ জরিপে বিশ্বে নানা দেশে বিভিন্ন ভাষায় কাজ করা এএফপির সব সাংবাদিকের ভোট নেওয়া হয়। সংবাদের শিরোনামে এবছর যারা সবচেয়ে বেশি স্থান পেয়েছেন কিংবা ছবি ও ভিডিও’তে বেশি আলোচিত হয়েছেন এমন ৩০ জনের একটি প্রাথমিক তালিকা তৈরি করা হয়। এরপর সেই তালিকা থেকে সবচেয়ে প্রভাবশালী ব্যক্তিদের বেছে নিতে সাংবাদিকদের বলা হয়। এই জরিপে এএফপির প্রায় তিন শতাধিক সাংবাদিক অংশ নেন।

এএফপি’র বর্ষসেরা প্রভাবশালীর তালিকায় ৬ষ্ঠ স্থানে আছেন বাশার আল আসাদ। ৭ম স্থানে আছেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ৮ম স্থানে আছেন পোপ ফ্রান্সিস। এবছর সাহিত্যে নোবেল জয়ী বব ডিলান রয়েছেন ৯ম স্থানে। আর বিদায়ী মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা আছেন দশম স্থানে।

LEAVE A REPLY