এবার কৃত্রিম বুদ্ধিমত্তা জানাবে সম্পর্ক কতদিন টিকবে

0
89

বর্তমান প্রযুক্তিতে সবচেয়ে উল্লেখযোগ্য অগ্রগতিতে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি। আর এই কৃত্রিম বুদ্ধিমত্তার কল্যাণে টানাপোড়েনে থাকা কোনো প্রেমের সম্পর্ক কতদিন টিকবে তাও জানা যাবে। যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার একদল গবেষক এই কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরি করেছেন।

এই কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে একটি মেশিন লার্নিং প্রোগ্রামকে ১৩৪ জোড়া দম্পতিকে নিয়ে করা এক থেরাপি সেশন শোনানো হয়। এবং গবেষকরা প্রতিটি সম্পর্কের মেয়াদের তথ্যও এখানে সংযুক্ত করে দেয়। আর সম্পর্কে দুই পক্ষের মধ্যে কতটা কথা হয়েছে এবং কখন তারা প্রকৃত স্বরের চেয়ে অন্য কোনো স্বরে বেশি কথা বলতেন তা যাচাই করা হয়েছে।

যদিও শুনতে খারাপ লাগতে পারে যে কোন কৃত্রিম বুদ্ধিমত্তা আপনার প্রিয় মানুষটির সাথে সম্পর্ক শেষ হওয়ার ভবিষ্যদ্বাণী করছে। কিন্তু বিষয়টি অন্য ভাবে ভাবলে ভবিষ্যদ্বাণী শুনে কোনো দম্পতি বুঝতে পারবেন তারা সঙ্গীকে কতটা বাজেভাবে কথা বলেছেন। কৃত্রিম বুদ্ধিমত্তাকে সম্পর্কের কোনো বিশেষজ্ঞ দাবি করা হচ্ছে না, কিন্তু এথেকে নেতিবাচক স্বর সম্মান বা সম্মানের অভাব তা বোঝা যাবে। কেননা ক্রমান্বয়ে খারাপ স্বরে কথা বলা সম্পর্কের জন্য দুঃসংবাদ বয়ে আনতে পারে।

LEAVE A REPLY