কাভানার বিরুদ্ধে ওয়াশিংটনে বিক্ষোভ, গ্রেপ্তার শতাধিক

60
<> on October 4, 2018 in Washington, DC.

মার্কিন সুপ্রিম কোর্টে নমিনি বিচারপতি ব্রেত কাভানার বিরুদ্ধে  যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে বিক্ষোভ করেছেন হাজারো মানুষ। বৃহস্পতিবার আয়োজিত এ বিক্ষোভে অবৈধভাবে জড়ো হওয়ার অভিযোগে ৩০২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ। খবর বিবিসির।

এদিকে এফবিআই কর্তৃক প্রকাশিত তদন্ত প্রতিবেদন পাওয়ার পর রিপাবলিকানরা বলছে এফবিআইএর ওই প্রতিবেদনে কাভানাকে নির্দোষ বলা হয়েছে এবং তাকে অভিযোগ থেকে খালাস দেয়া হয়েছে।

কিন্তু ডেমোক্রেটরা বলছে ৫ দিনের এফবিআইএর জমা দেয়া ওই তদন্ত প্রতিবেদন অসম্পূর্ণ কারণ তাদের তদন্তে হোইয়াইট হাউজের হস্তক্ষেপ ছিল।

শুকব্রার সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগের বিষয়ে একটি পদ্ধতিগত ভোটের আয়োজন করবে মার্কিন সিনেট।

তবে এফবিআই তদন্ত প্রতিবেদনে কাভানাকে খালাস দেয়া হয়েছে রিপাবলিকান সদস্যদের থেকে এমন ঘোষণা আসার পর শুক্রবারের ওই সিনেট ভোটে বেশ শক্ত অবস্থায় রয়েছেন কাভানা। আর এ ভোটে জয় পেলেই যুক্তরাষ্ট্র সুপ্রিম কোর্টের বিচারপতি হিসেবে দায়িত্ব পাবেন তিনি।

প্রসঙ্গত, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক বিচারপতি হিসেবে মনোনীত হবার পর ব্রেত কাভানার বিরুদ্ধে যৌন হয়রানীর অভিযোগ আনেন প্রফেসর ক্রিস্টিন ব্লেসি ফর্দ। তিনি তার অভিযোগে বলেন ১৯৮২ সালে ব্রেত কাভানা একটি অনুষ্ঠানে তাকে যৌন হয়রানী করেছিল।