তসলিমা নাসরিন এসেছিলেন নিউইর্য়ক বই মেলায়

0
32
নির্বাসিত কবি ও সাহিত্যক তসলিমা নাসরিন ২৩ জুন সন্ধ্যা ৮টা ২৫ মিনিটে এসেছিলেন নিউ ইয়র্ক বাংলা বই মেলায়। ৮টা ৪৫ পর্যন্ত তিনি ছিলেন অঙ্কুর প্রকাশনীর স্টলে। এই ২০ মিনিটে বই মেলা হয়ে পরেছিলো তসলিমা কেন্দ্রিক। মেলার সমস্ত দর্শনার্থী যেনো হুমরি খেয়ে পরেছিলো তসলিমা নাসরিনের সঙ্গে কথা দেখা করতে  ও ছবি তোলতে।
অঙ্কুর প্রকাশনীর কর্ণধার মিসবাহউদ্দিন আহমেদ বলেন, তিনি এসে আমার স্টলে দাঁড়াতে না দাঁড়াতেই সমস্ত মানুষ হুমরি খেয়ে পড়েছে আমার স্টলে। তার সঙ্গে কথা বলা এবং ছবি তোলার জন্য সবাই মরিয়া হয়ে উঠেছিলেন। আমাদের প্রকাশীত তাঁর দুইটি বই ‘ফরাসি প্রেমীক’ ও ‘শোধ’ নিয়ে তিটি দ্রুত মেলা ত্যাগ করেন। মানুষের ঢলে মেলা ভন্ডুল হবার আশংকায় তিনি তাড়াতারি চলে যেতে বাধ্য হন।
জ্যাকসন হাইটসের পিএস ৬৯ স্কুলের বই মেলার প্রবেশ করতেই তসলিমা নাসরিনের দেখা হয় মানবাধিকার কর্মী ও কলামিস্ট শিতাংশু গুহ এর সঙ্গে। তাঁর সঙ্গে কুশলাদি বিনিময় করতে করতে তসলিমা নাসরিনকে ঘিওে মানুষ জমে যায় মিনিট পাঁচেকের মধ্যে। শিতাংশু গুহ বলেন, তিনি নিউইয়র্কে থাকবেন আগামী এক সাপ্তাহ। আমি একটি তারিখ নিয়েছি তাঁকে অতিথী করে অনুষ্ঠান করার জন্য।
তসলিমা নাসরিন তাঁর রচনা ও ভাষণের মাধ্যমে লিঙ্গসমতা, মুক্তচিন্তা, ধর্মনিরপে¶ মানবতাবাদ ও মানবাধিকারের প্রচার করার জন্য ইসলামী ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীদের রোষানলে পড়েন ১৯৯৪ সালে। মৌলবাদীদেও নিকট হতে হত্যার হুমকি পেয়ে ১৯৯৪ সালে বাংলাদেশ ত্যাগ করে বিশ্বের বিভিন্ন দেশে বসবাস করতে বাধ্য হন। তিনি বর্তমানে একজন সুইডিস নাগরিক।

LEAVE A REPLY