‘নজরুল চর্চার মধ্য দিয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হবে’

0
336

জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে চর্চার মাধ্যমে দেশপ্রেম, সততা ও নিষ্ঠা দিয়ে সুখী-সমৃদ্ধ বাংলাদেশ গঠন করার অঙ্গীকার নিতে নতুন প্রজন্মের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১১৮ তম জন্মবার্ষিকী উপলক্ষে ২৪ মে বুধবার এক বাণীতে তিনি এ আহ্বান জানান।

২৫ জ্যৈষ্ঠ, বৃহস্পতিবার জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী। দিনটি উদযাপন উপলক্ষে জাতীয়ভাবে বর্ণাঢ্য কর্মসূচির আয়োজন করা হয়েছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেন, ‘নজরুলের লেখনী থেকেই আমরা ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান এবং বাঙালির মুক্তিযুদ্ধসহ প্রতিটি গণতান্ত্রিক আন্দোলন-সংগ্রামে অনুপ্রেরণা পেয়েছি।’
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকীতে তার অম্লান স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রপতি। তিনি বলেন, সাম্য ও মানবতার কবি কাজী নজরুল ইসলাম বাংলা সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসে একজন উজ্জ্বল নক্ষত্র। তার সাহিত্য সম্ভার যেমন বিশাল তেমনি বর্ণাঢ্য। তার কালজয়ী লেখায় ঋদ্ধ হয়েছে বাংলা ভাষা ও সাহিত্য।

‘তিনি একাধারে কবি, সংগীতজ্ঞ, কথাসাহিত্যিক, নাট্যকার, প্রাবন্ধিক ও সমাজ-সংস্কারক। কবির লেখনী শোষিত-নির্যাতিত ও বঞ্চিতদের অধিকার আদায়ে সকলকে সোচ্চার করে, শিক্ষা দেয় অন্যায়ের প্রতিবাদ করতে।’

LEAVE A REPLY