নাচে বলিউড সেরা ‘ডোলা রে ডোলা’

8

সঞ্জয় লীলা বানসালি পরিচালিত জনপ্রিয় সিনেমা দেবদাস। সিনেমাটির ‘ডোলা রে ডোলা’ গানটি বলিউডের সর্বকালের সেরা নাচের গান হিসেবে নির্বাচিত হয়েছে।

যুক্তরাজ্যভিত্তিক সাপ্তাহিক পত্রিকা ইস্টার্ন আই-এর করা জরিপে বলিউডের শীর্ষ ৫০ নাচের গানের মধ্যে শীর্ষে রয়েছে গানটি। পাঠকের ভোট, চলচ্চিত্র বিশেষজ্ঞ, কোরিওগ্রাফার, নৃত্য বিশেষজ্ঞ একটি দলের মতামতের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়েছে। দ্বিতীয় অবস্থানে রয়েছে মুঘল-ই-আজম সিনেমার ‘পেয়ার কিয়া তো ডরনা কেয়া’। তৃতীয় অবস্থানে তেজাব সিনেমার ‘এক দো তিন’ গানটি।

মাধুরী দীক্ষিত ও ঐশ্বরিয়া রাই বচ্চন অভিনীত ‘ডোলা রে ডোলা’ গানটির কোরিওগ্রাফি করেছেন সরোজ খান। গানটি তার ক্যারিয়ারের অন্যতম চ্যালেঞ্জিং কাজ হিসেবে মনে করেন বলিউডের নন্দিত এই কোরিওগ্রাফার।

ইস্টান আই এন্টারটেইনমেন্টের সম্পাদক আসজাদ নাজির বলেন, ‘বলিউড সিনেমার মূল ভিত্তি গান, তাই নাচ এর অন্যতম অংশ। বছরের পর বছর ধরে নাচ ও গান হিন্দি সিনেমার অবিচ্ছেদ্য অংশ হয়ে আছে এবং দর্শকদের অনেক স্মরণীয় মুহূর্ত উপহার দিয়েছে। একটি বলিউড গানে চমৎকার সেট, অসাধারণ কোরিওগ্রাফি, দক্ষ নৃত্যশিল্পী, তারকা অভিনয়শিল্পী, সুন্দর পোশাক থাকতে হবে। পাশাপাশি মনে হতে হবে এটি সিনেমার চেয়েও বড় কিছু। আর এর সবকিছুই ডোলা রে ডোলা গানের মধ্যে রয়েছে। সঞ্জয় লীলা বানসালি ও সরোজ খান একটি মাস্টারপিস তৈরি করেছেন।’