‘নিজেদের চ্যাম্পিয়ন ভেবেছিল ব্রাজিল’

0
24
বেলজিয়াম ফুটবল দলের গোলরক্ষক থিবাউত কর্তোয়া। ছবি: সংগৃহীত
বেলজিয়াম ফুটবল দলের গোলরক্ষক থিবাউত কর্তোয়া। ছবি: সংগৃহীত

কোয়ার্টার ফাইনালে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের ২-১ গোলে হারায় ব্রাজিল।রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গেছে বেলজিয়াম। কেভিন ডি ব্রুইন-রোমেলু লুকাকুদের নৈপুণ্যে কোয়ার্টার ফাইনালে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের ২-১ গোলে হারায় তারা। তবে বেলজিয়ামকে জেতাতে মুখ্য ভূমিকা পালন করেন বেলজিয়াম গোলরক্ষক থিবাউত কর্তোয়া। তবে বেলজিয়ামের এই গোলরক্ষক মনে করছেন ব্রাজিল নিজেদের চ্যাম্পিয়ন ভেবেছিল বলেই তারা হেরে গেছে।

ম্যাচের শুরু থেকেই ব্রাজিলের বিরুদ্ধে আক্রমণ-পাল্টা আক্রমণে খেলতে থাকে বেলজিয়াম। গোল পেতেও দেরি করেনি তারা। ১৩ মিনিটে ব্রাজিলের মিডফিল্ডার ফার্নান্দিনহোর আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে এগিয়ে যায় বেলজিয়াম।

৩১ মিনিটে অসাধারণ এক গোল করে ব্যবধান দ্বিগুণ করেন ডি ব্রুইন। বিরতির পর ৭৪ মিনিটে ব্রাজিলের মিডফিল্ডার আগুস্তো গোল দিলে বেলজিয়ামের বিরুদ্ধে আরো বেশি আক্রমণ করা শুরু করে সেলাসাওরা। কিন্তু বেলজিয়াম গোলরক্ষক কর্তোয়া একাই সেই আক্রমণগুলো গুড়িয়ে দেন। তার নৈপুন্যে শেষ পর্যন্ত ২-১ গোলে জয় নিয়ে মাঠ ছাড়ে বেলজিয়াম।

ম্যাচ শেষে বেলজিয়াম এই গোলরক্ষক বলেন, ‘আমরা আমাদের পরিকল্পনা ঠিকমত ভাবে কাজে লাগিয়েছি, বিশেষ করে রক্ষণভাগে। তারপরও খেলার ২০ মিনিট আগে একটি গোল খেয়েছি আমরা। ম্যাচে নিজেদের চ্যাম্পিয়ন ভেবেছিল ব্রাজিল কিন্তু আমরা তাদের হারিয়ে দিয়েছি।’

বেলজিয়ানদের এই পারফরম্যান্সে নিজেদের প্রথম বিশ্বকাপ শিরোপা জেতার আশা করছে তাদের সমর্থকরা। কারণ ফুটবল বোদ্ধাদের মতে এই দলটাই বেলজিয়াম ইতিহাসের সেরা দল। ক্লাব ফুটবলের মতো জাতীয় দলেও নিজেদের পারফরম্যান্সে দ্যুতি ছড়াচ্ছেন দলের তারকা খেলোয়াড়রা।

আগামী ১০ জুলাই মঙ্গলবার সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে ফ্রান্সের বিপক্ষে সেমিফাইনালে খেলতে নামবে বেলজিয়াম।

সূত্র: টিওয়াইসি স্পোর্টস

LEAVE A REPLY