নির্বাচনে অনিয়মের অভিযোগে আজও মামলা বিএনপি প্রার্থীদের

17

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে আজও ট্রাইব্যুনালে মামলা করেছেন বিএনপি প্রার্থীরা। বৃহস্পতিবার ঢাকা-২, ঢাকা-৫, মানিকগঞ্জ- ২, নরসিংদী-৫ ও নারায়ণগঞ্জ-২ আসনের প্রার্থীরা মামলা করেন।

আজ যেসব প্রার্থীর মামলা করেছেন তারা হলেন, ঢাকা-৫ আসনের নবীউল্লাহ নবী এবং ঢাকা-২ আসনের ইরফান ইবনে আমান অমি, মানিকগঞ্জ-২ আসনের মইনুল ইসলাম খান শান্ত, নরসিংদী-৫ আসনের ইঞ্জিনিয়ার আশরাফ উদ্দিন, নারায়ণগঞ্জ-২ আসনের নজরুল ইসলাম আজাদ।

এর আগে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অনিয়মের অভিযোগ এনে মঙ্গলবার সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগে মামলা করেন ঝিনাইদহ-৪ আসনে বিএনপির প্রার্থী সাইফুল ইসলাম ফিরোজ (মামলা নং-৫/১৯)। একই অভিযোগে টাঙ্গাইল-৭ আসনের আবুল কালাম আজাদ সিদ্দিকীও (মামলা নং-৬/১৯) মামলা দায়ের করেন। এদিন একই অভিযোগে আরও কয়েকজন প্রার্থী মামলা করেন বলে জানা যায়।

এর পর দিন গতকাল বুধবার একই বিষয়ে মামলা করেন পাঁচজন প্রার্থী। তারা হলেন, বরিশাল-১ আসনের জহির উদ্দিন স্বপন (মামলা নং-০৯/১৯), গাজীপুর-৪ আসনের শাহ রিয়াজুল হান্নান (মামলা নং-১০/১৯), মৌলভীবাজার -৩ আসনের নাসের রহমান (মামলা নং-১১/১৯), মুন্সীগঞ্জের আব্দুল হাই (মামলা নং-১২/১৯) ও ভোলা -২ আসনের হাফিজ ইব্রাহিম (মামলা নং-১৩/১৯)।

গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত নির্বাচনে নজিরবিহীন অনিয়ম ও কারচুপির অভিযোগ এনেছে বিএনপি। ভোটের আগের রাতেই বেশিরভাগ কেন্দ্রে ভোটগ্রহণ হয় বলে দাবি দলটির। এবারের নির্বাচনে বিএনপি জোট মাত্র আটটি আসনে বিজয়ী হয়েছে। পরে এই নির্বাচন প্রত্যাখ্যান করে বিজয়ী সদস্যদের শপথ গ্রহণ না করার সিদ্ধান্ত নেয় জাতীয় ঐক্যফ্রন্ট।

ভোটের পর নির্বাচনকে চ্যালেঞ্জ করে মামলা করার কথা থাকলেও সে সিদ্ধান্ত থেকে সরে আসে বিএনপি। তবে পরবর্তী সময়ে তারেক রহমানের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত বদলে আবার মামলা করার সিদ্ধান্ত নেন প্রার্থীরা।