পেরু ও চিলিতে ভয়াবহ বন্যা-ভূমিধস, নিহত ৮

18

দক্ষিণ আমেরিকার প্রশান্ত মহাসাগরীয় দেশ পেরু ও চিলিতে ভারি বৃষ্টিপাতের ফলে ভয়াবহ বন্যা ও ভূমিধসে ঘটনা ঘটেছে। এ ঘটনায় আজ রোববার পর্যন্ত অন্তত আটজনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পেরুর দক্ষিণাঞ্চলীয় আরেকিপা অঞ্চলের দুটি শহরে ভূমিধসে অন্তত তিনজন নিহত হয়েছেন। এই অঞ্চল থেকে ৫০ কিলোমিটার দূরে রিও গ্রান্দে শহরের একটি খনিতে অপর এক ভূমিধসের ঘটনায় দুই শ্রমিক মারা গেছেন। ভারী বৃষ্টিপাতের কারণে দেশটির দক্ষিণাঞ্চলীয় মোকেগুয়া ও তাকনা অঞ্চলের বেশ কয়েকটি পৌরসভায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

এখনও অনেকেই নিজেদের গাড়ির ভিতরে জীবিত অবস্থায় চাপা পড়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। জীবিতদের উদ্ধারে অভিযান শুরু করা হয়েছে।

চিলির উত্তরাঞ্চলীয় প্রদেশ এল লোয়া ও আন্তোফাগাস্তায় কয়েকদিনের ব্যাপক ঝড়বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে গেছে, ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত ও সেতু-কালভার্ট ধ্বংস হয়েছে। এখানে অন্তত তিনজনের মৃত্যু হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে চুকুইকামাটা এবং মিনস্ট্রো হেলসের উত্তর তামার খনিগুলোতে কার্যক্রম স্থগিত করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়, দেশটিতে কয়েকদিনের ভারী বৃষ্টিতে জলপ্রপাতগুলো আবারও সচল হয়ে উঠেছে। গত ১০ বছর ধরে পিকা শহরে যে জলপ্রপাত শুকিয়ে ছিল তা সম্প্রতি মারাত্মক আবহাওয়া পুনরুজ্জীবিত হয়েছে।

ওই অঞ্চলে বর্ষাকাল চলায় কিছু ভারী বৃষ্টিপাতের আশঙ্কা ছিল। তবে চলতি বছর প্রশান্ত মহাসাগরের পানি তুলনামূলকভাবে উষ্ণ থাকায় অস্বাভাবিক ভারী বৃষ্টিপাত বেড়েছে।