প্রস্রাবনালি দিয়ে রক্ত এলে…

0
17

প্রস্রাবের পথ দিয়ে রক্ত আসার নাম হেমাচুরিয়া। মূত্রনালি থেকে রক্ত পড়া নামেও পরিচিত এটি। চিকিৎসাশাস্ত্রে মূত্রে লোহিত রক্ত কণিকা থাকলে তাকে বলে হেমাচুরিয়া। এ সমস্যার সঠিক কারণ জানা যায়নি। তবে কিডনিতে পাথর হলে বা মূত্রনালিতে টিউমার হলে প্রস্রাবের সঙ্গে রক্ত পড়তে পারে।

মূত্রে যদি লোহিত কণিকার সঙ্গে শ্বেতকণিকাও থাকে, তবে তা মূত্রনালিতে ইনফেকশন নির্দেশ করে। প্রস্রাবের সঙ্গে রক্ত পড়তে দেখলে উদ্বিগ্ন হয়ে পড়াই স্বাভাবিক। কোনো মারাত্মক ব্যাধির জন্য প্রস্রাবের সঙ্গে রক্ত পড়তে পারে। প্রস্রাবে রক্তের উপস্থিতি খালি চোখে দেখা গেলে তাকে বলে গ্রস হেমাচুরিয়া।

অন্যদিকে প্রস্রাবে রক্তের উপস্থিতি খালি চোখে দেখা না গেলে এবং মাইক্রোস্কোপের সাহায্যে রক্তের উপস্থিতি বোঝা যাওয়ার নাম মাইক্রোস্কোপিক হেমাচুরিয়া। এ ক্ষেত্রে কি কারণে প্রস্রাবের সঙ্গে রক্ত পড়ছে, তার সঠিক কারণ নির্ণয় করতে হবে। কারণ এর ওপরই চিকিৎসা নির্ভর করে।

যেসব পুরুষের বয়স পঞ্চাশের বেশি, তাদের প্রস্টেট গ্রন্থি বড় হয়ে গেলে এ লক্ষণ বেশি দেখা যায়। পুরুষের তুলনায় নারীর এ সমস্যা হওয়ার আশঙ্কা বেশি। ভাইরাস বা ব্যাকটেরিয়ার কারণে কিডনিতে প্রদাহ হলে এ লক্ষণ দেখা যায়। পরিবারের অন্য কারো এ সমস্যা থাকলে পরিবারের সদস্যের এ সমস্যা হতে পারে। অ্যাসপিরিন জাতীয় ওষুধ খেলে এ সমস্যা দেখা যায়। দৌড়বিদদেরও এ সমস্যা বেশি হয়ে থাকে। এ ধরনের সমস্যায় প্রচুর পানি পান করতে হবে। সমস্যা নিরাময়ে চিকিৎসকের পরামর্শ নিন।