বাংলাদেশে শিগগির ক্রীড়া ভাতা চালু হবে : নিউইয়র্কে বাংলাদেশের ক্রীড়া প্রতিমন্ত্রী রাসেল

0
12

বাংলাদেশ রিপোর্ট ॥ নিউইয়র্কে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল, এমপি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্রীড়া ক্ষেত্রে দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে অভাবনীয় সাফল্য অর্জিত হয়েছে। এ ধারাকে এরা এগিয়ে নেয়ার জন্য ক্রীড়া মন্ত্রণালয় নিরলস কাজ করে যাচ্ছে। খেলার সার্বিক উন্নয়নে সর্বাত্মক প্রচেষ্টা চালানো হচ্ছে। তিনি বলেন, বাংলাদেশে বিদ্যমান অন্যান্য ভাতার ন্যায় খেলারদের জন্যও ক্রীড়া ভাতা চালুর উদ্যোগ নেয়া হয়েছে। আগামী অর্থ বছর থেকে ক্রীড়া ভাতা চালুর বিষয়টি এখন চূড়ান্ত পর্যায়ে। ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার সাথে এক মত বিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গত ১১ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় জ্যাকসন হাইটসের পালকি পার্টি সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়।
সংগঠনের সভাপতি মহিউদ্দিন দেওয়ানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক জুয়েল আহমদের পরিচালনায় এ মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, যুক্তরাষ্ট্র আওয়ামীলীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, জাতিসংঘে বাংলাদেশের উপ স্থায়ী প্রতিনিধি তারিক ইসলাম, সাবেক জাতীয় খেলোয়ার অলিম্পিয়ান সাইদুর রহমান ডন, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, বাংলাদেশ স্পোর্টস ফাউন্ডেশন অব নর্থ আমেরিকা’র সভাপতি ও বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আব্দুর রহিম বাদশা, প্রবীণ ক্রীড়া সংগঠক ছদরুন নূর, শামসুল আবেদীন, জুনেদ আহমেদ চৌধুরী, আজম জে চৌধুরী, হাজী এনাম, মুক্তিযোদ্ধা মোজাহিদুল ইসলাম, ওয়াহিদ কাজী এলিন, রুহুল আমিন সিদ্দিকী, মো. এইচ রশিদ রানা, মফিজুল ইসলাম রুমি, আবদুল কাদির লিপু, সৈয়দ এনায়েত আলী, কাজী তোফায়েল ইসলাম, আবু তাহের আসাদ, মো. নওশেদ হেসেন সিদ্দিক, শাহাদাত হোসেন, সাখাওয়াত বিশ্বাস, রফিকুল ইসলাম ডালিম, ইয়াতুত রহমান, ইফতেখারুজ্জামান রতন, সারোয়ার হোসেন বাবু, জে মোল্লা সানি, মীর জাকির, বক্সার সেলিমমুল্লাহ সেলিম, সাবেক জাতীয় খেলোয়ার গোলাম মোস্তফা, মনসুর খান, সরাফ সরকার, চৌধুরী সুলতানা পারভীন, আসিফ আহমেদ, আব্দুল মালেক, শেখ সিরাজুল ইসলাম, কাজী আজিজুল হক খোকন, মুক্তিযোদ্ধা মশিউর রহমান, আবদুল হাকিম মিয়া, শাহান উদ্দিন চৌধুরী, জেড ইসলাম জয়, নান্টু মিয়া, আনিসুজ্জামান সবুজ, কবির আলী, মিনহাজ, আরিফ, জনি, আবদুল হামিদ, মহিউদ্দিন মহি, লুৎফুর রহমান বাবু, জাকির হোসেন, শিরিন শারমিন দিবা, জাহিদ হাসান, আল আমিন আখন, পবন, লেবু, জসি, ময়েজ উদ্দিন, শিমুল হাসান. মো. মঈন, মিঠু হামিদ, সবুর হোসেন জাহাঙ্গীর, মৃদুল হোসেন রতন, আল আমিন সুমন, শাহনুর, প্রমুখ। অনুষ্ঠানে পবিত্র কুরআন থেকে তিলাওয়াত করেন মাওলানা সাইফুল আলম সিদ্দিকী।
অনুষ্ঠানে ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বাংলাদেশের ক্রীড়া ক্ষেত্রে সফলতার বিবরণ তুলে ধরে বলেন, ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্যই এটি সম্ভব হয়েছে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা খেলাধুলাকে কত ভালবাসেন কাছ থেকে না দেখলে তা বোঝান যাবে না। ক্রীড়া ক্ষেত্রে যখন যেটা দরকার তা না চাইতেই প্রধানমন্ত্রীর কাছ থেকে সেটা আমরা পেয়েছি। বর্তমান যুব সমাজকে নেশা ও মাদকমুক্ত রেখে সুস্থ জাতি গঠনের জন্য তিনি খেলাধুলার উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশের ৬৪টি জেলা এবং ৪৪৫ টি উপজেলায় স্পোর্টস ক্লাব করার পাশাপাশি স্টেডিয়াম নির্মানের নির্দেশ দিয়েছেন। এলক্ষে যাবতীয় কাজ এগিয়ে চলছে।
ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার ভূয়শী প্রশংসা করে বলেন, প্রবাস জীবনের এত ব্যস্ততার মাঝেও খেলাধুলাকে এভাবে এগিয়ে নেয়াটা সত্যিই প্রশংসনীয়। তিনি প্রবাসে খেলার মান উন্নয়নে সরকারের পক্ষ থেকে সম্ভাব্য সকল সহযোগিতার আশ্বাস দিয়ে লিখিত প্রস্তাবনা পাঠানোর জন্য পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টদের।
প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল তার সম্মানে এ অনুষ্ঠান আয়োজনের জন্য আয়োজকদের বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।
সভাপতির বক্তব্যে মহিউদ্দিন দেওয়ান বলেন, নিউইয়র্কে প্রতি বছর লীগ/টুর্ণামেন্ট আয়োজনে আমাদের প্রচুর অর্থ ব্যয় হয়, যা বর্তমানে আমাদের পক্ষে বহন করাটা খুবই কষ্টসাধ্য হয়ে পড়েছে। তিনি উল্লেখ করেন, এক সময় নিউইয়র্কের সোনালী এক্সচেঞ্জ থেকে এ আয়োজনে আর্থিক সহায়তা পাওয়া যেত। কিন্তু গত কয়েক বছর যাবত সেটি বন্ধ হয়ে যাওয়ায় লীগ/টুর্ণামেন্ট আয়োজন সংকটের মুখে পড়ে। এ বিষয়ে তিনি প্রতিমন্ত্রীর সার্বিক সহযোগিতা কামনা করেন।
অনুষ্ঠানে আয়োজক সংগঠন সহ অন্যান্যরা যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেলকে ফুলেল শুভেচ্ছা জানান। এছাড়া বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার পক্ষ থেকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীকে ক্রেষ্ট প্রদান করা হয়।
অনুষ্ঠানে স্পোর্টস কাউন্সিল অব আমেরিকা এবং বাংলাদেশ স্পোর্টস ফাউন্ডেশন এর নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন শ্রেণী-পেশার বিপুল সংখ্যক প্রবাসী এসময় উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল জাতিসংঘে ইয়ুথ ফোরাম ২০১৯ এর সম্মেলনে অংশগ্রহণের জন্য নিউইয়র্ক সফরে আসেন।