ম্যাচ বাঁচাতে পারবে কি বাংলাদেশ?

0
101
ম্যাচ বাঁচাতে পারবে কি বাংলাদেশ?
ম্যাচ বাঁচাতে পারবে কি বাংলাদেশ?

রঙ্গনা হেরাথকে ঘিরে ছোটখাটো একটা ভিড়। তখন মুশফিকুর রহিমের ব্যাট ছুঁয়ে বলটা গিয়েছিল কুশল মেন্ডিসের হাতে। জটলা পাকিয়ে সবার অপেক্ষার হেতু ‘রিভিউ’। টিভি রিপ্লেতেও পরিষ্কার দেখা গেছে, মুশফিক আউট। চতুর্থ দিন শেষে তাই ৮১ রান তুলতেই তিন উইকেট হারিয়ে বসে স্বাগতিক দল। চট্টগ্রাম টেস্টে বাংলাদেশ এখন হারের শঙ্কায়।

দ্বিতীয় দিনে নিজেদের ইনিংসটা শেষ হওয়ার পর থেকেই বাংলাদেশি খেলোয়াড়দের ছুটতে হয়েছে বলের পেছনে। কখনো বল ধরতে, কখনো বা সীমানার ওপারে পড়ে থাকা বলটা তুলে নিয়ে আসতে। একদম শূন্যতে ফিরেছিলেন করুণারত্নে। আর সেই নড়বড়ে ভিতটাতে দাঁড়িয়ে তিনটা শতক গড়লেন টানা তিন টপঅর্ডার ব্যাটসম্যান। কুশল মেন্ডিস আর ধনঞ্জয়া ডি সিলভার ডাবল সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপটা আপাতত মিটেছে বাংলাদেশের মাটিতে দ্বিতীয়বারের ৭০০ রানের স্কোর গড়ে।

সাগরিকায় প্রায় দুইদিন ফিল্ডিংয়ে কাটিয়ে টাইগাররা তখন ক্লান্ত-শ্রান্ত। আর সে সুযোগটাই বোধহয় নিতে চাইলেন লঙ্কান অধিনায়ক দিনেশ চান্দিমাল। ইনিংসটা ঘোষণা করে দিয়ে তামিম-ইমরুলদের ইশারা দিলেন ‘এবার ব্যাটিংয়ে নামতে হবে।’

দারুণ উইকেট, তারচেয়ে দারুণ ছিল বাংলাদেশের শুরুটা। সাবলীল ব্যাটিংয়ে উদ্বোধনী জুটিতে এসেছিল অর্ধশতক। হঠাৎই ছন্দপতন ইমরুল কায়েসের। সুইপ করতে গিয়ে ছুড়ে আসলেন উইকেটটা। নিজের ইনিংসকে বড় করতে না পারার আফসোস নিয়ে আবারও সাজঘরে ফিরলেন তামিম। দিনের শেষ বলে অন্যতম ভরসা মুশফিকও ফিরেছেন মাথা নিচু করেই।

দিনের শেষ বলে সাবেক অধিনায়কের ওভাবে মাথা নিচু করে ফেরাটা যেন গোটা টেস্টেরই প্রতিচ্ছবি। বাংলাদেশ দলও যে এই মুহূর্তে মাথা নিচু করেই বসে আছে শ্রীলঙ্কার সামনে। একপাশে মুমিনুল হক আছেন বটে। কিন্তু টেস্টে সারেং যে কেবল একজন হলে হয়না।

শেষদিনে এখন টাইগারদের সামনে রাস্তা একটাই। উইকেটে গাড়তে হবে শেকড়, মানসিকতায় থাকতে হবে দৃঢ়তা। পুরো একটা দিন উইকেটে কাটিয়ে দেওয়ার রেকর্ড অবশ্য খুব একটা নেই মুমিনুলদের সামনে। তাই এই ম্যাচ বাঁচাতে হলে মাহমুদউল্লাহদের গড়তে হবে নতুন কীর্তি।

রেকর্ডের দিকে তাকালেও একটা কালো মেঘ কিন্তু রয়েই যাচ্ছে সংশয়ের আকাশে। আগের গড়া সাতবারের পাঁচশো ছাড়ানো স্কোরের দুই ম্যাচেও কিন্তু বাংলাদেশকে বরণ করে নিতে হয়েছিল পরাজয়। সব মিলিয়ে চট্টগ্রামের টেস্টের চতুর্থ দিন শেষে সাগরিকার বাতাসে প্রশ্ন একটাই। ‘শেষমেশ টেস্টটা বাঁচবে তো, বাঁচাতে পারবে তো বাংলাদেশ?’

LEAVE A REPLY