ম্যারাডোনাকে ছোঁয়ার ম্যাচে পুসকাসকে ছাড়ালেন রোনালদো

0
35

মরক্কোর বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচেও স্বমহিমায় ভাস্বর ক্রিশ্চিয়ানো রোনালদো। চতুর্থ মিনিটে জোয়াও মুতিনহোর ক্রসে দারুণ এক হেডে দলকে এগিয়ে নেন তিনি। এই গোলেই রোনালদো স্পর্শ করেছেন ফুটবলের জীবন্ত কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনাকে। একই সাথে ছাড়িয়ে গেছেন আরেক কিংবদন্তি পুসকাসকে।

অধিনায়ক হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতার তালিকায় যৌথভাবে শীর্ষস্থানে রয়েছেন ম্যারাডোনা ও রোনালদো। এতদিন এই তালিকায় এককভাবে আধিপত্য ছিল ম্যারাডোনার। গ্রুপ পর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচের শুরুতেই ম্যারাডোনার এতদিনের রাজত্বে ভাগ বসিয়েছেন পর্তুগিজ এই ফরোয়ার্ড।

‘বি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচেই হ্যাটট্রিক করেন রোনালদো। স্পেনের বিপক্ষে হ্যাটট্রিকের বদৌলতে অধিনায়ক হিসেবে বিশ্বকাপে রোনালদোর গোল সংখ্যা দাঁড়ায় ৫টি। এরপর ম্যারাডোনাকে স্পর্শ করার জন্য এই পর্তুগিজ তারকার দরকার ছিল মাত্র একটি গোল।

২০ জুন, বুধবার মরক্কোর বিপক্ষে গোল করে সেটাও পূর্ণ করেছেন রোনালদো। এই মুহূর্তে ম্যারাডোনা ও রোনালদোর গোল সংখ্যা সমান ছয়টি। এখন আরেকটি গোল করতে পারলেই আর্জেন্টাইনদের বিশ্বকাপজয়ী অধিনায়ক ম্যারাডোনাকেও ছাড়িয়ে যাবেন তিনি।

আন্তর্জাতিক ফুটবলে এখন পর্যন্ত রোনালদোর নামের পাশে রয়েছে ৮৫ গোল। ইউরোপীয় অঞ্চলে জাতীয় দলের হয়ে এটি সর্বোচ্চ গোলের রেকর্ড।

এতদিন এই রেকর্ডটি রিয়াল মাদ্রিদের আরেক তারকা পুসকাসের দখলে ছিল। হাঙ্গেরির হয়ে ৮৯ ম্যাচে ৮৪ গোল করেছেন তিনি। তবে রোনালোদকে খেলতে হয়েছে ১৫২ ম্যাচ।

LEAVE A REPLY