যুক্তরাষ্ট্র ভুল করেছে, একমত পুতিন-এয়ারদোগান

0
72
যুক্তরাষ্ট্র ভুল করেছে, একমত পুতিন-এয়ারদোগান
যুক্তরাষ্ট্র ভুল করেছে, একমত পুতিন-এয়ারদোগান

পরমাণু ইস্যুতে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়ে আছে যুক্তরাষ্ট্র ও ইরান। এরই মধ্যে ইরানের সঙ্গে ছয় জাতির করা পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর তারই জের ধরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তায়েপ এয়ারদোগান এক টেলিফোন আলাপে পরমাণু চুক্তি থেকে সরে গিয়ে যুক্তরাষ্ট্র ভুল করেছে বলে একমত হয়েছেন।

বৃহস্পতিবারের ওই টেলিফোন কলের বিষয়ে তুরস্ক প্রেসিডেন্টের এক সূত্র এমনটাই জানিয়েছে। সূত্রটি জানিয়েছে, উভয় নেতা সিরিয়ায় উত্তেজনা বৃদ্ধির বিষয়েও আলোচনা করেছেন।

প্রসঙ্গত, মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে ছয় জাতির করা পরমাণু চুক্তি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। এমনকি ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপও করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের ওই ঘোষণার পর যুক্তরাষ্ট্রের মিত্ররা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায়।

তারা এক বিবৃতিতে ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘দুঃখজনক ও উদ্বেগজনক’ বলে উল্লেখ করেছে। ওইদিন ট্রাম্প চুক্তিটিকে ক্ষয়িষ্ণু ও পচা উল্লেখ করে বলেন, এটি একজন নাগরিক হিসেবে ‘লজ্জার’ বিষয়। উল্লেখ্য, ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে যুক্তরাষ্ট্র ছাড়াও রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, চীন ও রাশিয়া।

LEAVE A REPLY