শিফট এডুকেশন অব টেকনোলজির ১ম বর্ষ উদযাপন এবং সনদপত্র বিতরণ

0
426

 

সাপ্তাহিক বাংলাদেশ অনলাইন: শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণের মধ্য দিয়ে শিফট ১ম বর্ষপূর্তি পালন করলো গত ২২ তারিখ রোববার শিফট এডুকেশন অফ টেকনোলজি স্কুলের নিজস্ব কার্যালয়ে। প্রথম বর্ষপূর্তি অনুষ্ঠানটি কেক কাটার মাধ্যমে উদ্বোধন করেন পরিচালক ইফতেখার ইভান এবং অধ্যক্ষ শায়লা ইফতেখার। এসময় শিফট এডুকেশন অব টেকনোলজি স্কুল থেকে প্রশিক্ষণ প্রাপ্ত অসংখ ছাত্র ছাত্রী এবং বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আইটি পেশাদার ব্যাক্তিগন উপস্থিত ছিলেন। এই আনন্দ ঘন অনুষ্ঠানে বর্তমান অধ্যয়নরত এবং পূর্ব গ্রাজুয়েটগণ এবং যারা গ্রাডুয়েশন-এর পর বর্তমানে কর্মক্ষেত্রে আছেন সকলে একে অপরের মধ্যে কুশল বিনিময় করেন।
এই প্রথম প্রচলিত সফটওয়্যার টেস্টিং প্রশিক্ষণ শিক্ষা পদ্ধতির বাইরে এসে নিউইয়র্ক স্টেট এডুকেশন ডিপার্টমেন্ট এর কারিকুলাম আওতায় আধুনিক এবং সহজ কার্যকর পদ্ধতি অনুসরণ করে ২০১৬ সালে আগস্টে শিফট আনুষ্ঠানিক ভাবে সফটওয়্যার টেস্টিং প্রশিক্ষণ কার্যক্রম শুরু করে । শিফট এডুকেশন অব টেকনোলজিই হচ্ছে প্রথম নিউ ইয়র্ক স্টেট এডুকেশন ডিপার্টমেন্ট কর্তৃক লাইসেন্স প্রাপ্ত সফটওয়্যার টেস্টিং ট্রেনিং স্কুল।
২৫ বছরের ইনফরমেশন টেকনোলজি অভিজ্ঞতা সম্পন্ন পৃথিবীর বিখ্যাত আন্তর্জাতিক ভাবে স্বীকৃত ফিনান্সিয়াল ইনস্টিটিউশোন বার্কলেস -এর গ্লোবাল হেড অব টেস্ট ইঞ্জিনারিং ইফতেখার ইভান যিনি একাধারে মাইক্রোসফট, বার্ন্স্ এন্ড নোভেলস, মিডিয়া ওশান, মেটলাইফ, মার্ক ফার্মাসিউটিক্যালস-এর কর্ম দক্ষতায় অভিজ্ঞ তিনি বলেন সঠিক দিক নির্দেশনা এবং কারিগরি শিক্ষা পেলে বাংলাদেশিগণ যে কেউ এই আর্থিক স্বচ্ছল এবং সম্মানজনক পেশায় এসে নিজেদের জীবন মান তথা নিজ দেশের সম্মান বৃদ্ধির ক্ষেত্রে অবদান রাখতে পারেন। বিভিন্ন ইলেক্ট্রনিক এবং পেপার মিডিয়া থেকে আগত সাংবাদিকদের উদ্দেশে বলেন শুধুমাত্র আপনাদের সহযোগিতাই আমাদের এ লক্ষে পৌঁছুতে সাহায্য করবে।
কর্পোরেট কমিউনিকেশন গুরু এবং স্পিচ থেরাপিস্ট শেহেলা জামানি বলেন, সফটওয়্যার টেস্টিং ট্রেনিং-এ দক্ষ করে তোলার পাশাপাশি ইংরেজি ভাষায় দুর্বলতাকে কাটিয়ে এবং সফ্ট স্কিল প্রশিক্ষণ এর মাধ্যমে কর্পোরেট ওয়ার্ল্ডে কর্মক্ষেত্রে দক্ষ করে তোলা হয় ।
শিফট তার নিজস্ব শক্তিতে ইনফরমেশন টেকনোলজিতে বিশ্বে দরবারে দৃষ্টান্ত স্থাপন করতে চায়। সেই সূত্র ধরে শিফট এডুকেশন “ফাস্ট ট্র্যাক ওয়ার্কফোর্স প্রোগ্রাম” নামে অতিশীঘ্রই একটি কার্যক্রম চালু করতে যাচ্ছে । এটি হবে নিজস্ব একমাত্র সম্পূর্ণ প্রশিক্ষণপ্রাপ্ত, বেতন সাশ্রয়ী কোয়ালিটি অস্যুরেন্স ওয়ার্কফোর্স । এর ফলে আমেরিকার বাইরে থেকে দক্ষ জনশক্তি আমদানির প্রয়োজন হবে না । ইফতেখার ইভান বলেন শিফট এডুকেশন-এর এই নিজস্ব নতুন প্রশিক্ষণ পদ্ধতি এবং সার্টিফিকেশন কোর্স বর্তমান আইটি ইন্ডাস্ট্রিস-এর চাহিদাকে সামনে রেখে প্রবর্তন করা হয়েছে। প্রাপ্ত তথ্য সূত্রে দেখা যায় নিরবচ্ছিন্ন দক্ষতা বৃদ্ধি কার্যক্রম-এর উপর দীর্ঘ মেয়াদের কাজের স্থায়িত্ব নির্ভর করে। সেই লক্ষকে সামনে রেখে শিফট এডুকেশন প্রচলিত নিয়োগ পদ্ধতি “হায়ার দেন ট্রেইন ” প্রবর্তন করে ” ট্রেইন দেন হায়ার ” পদ্ধতি প্রচলন-এর দৃষ্টান্ত স্থাপন করতে যাচ্ছে। এই পদ্ধতিতে শিফট এডুকেশন অফ টেকনোলজি স্কুল থেকে প্রশিক্ষিত একজন কর্মব্যাক্তি কোনো প্রতিষ্ঠানে নিয়োগের পর শিক্ষানবিশ হিসেবে কাজটি সম্পূর্ণ আয়ত্ত করার পর স্থায়ী ভাবে পদটির জন্য যোগ্য বলে বিবেচিত হবে।
ইফতেখার ইভান বেশ গুরুত্ব দিয়ে বলেন শিফট এডুকেশন অফ টেকনোলজি স্কুল থেকে প্রশিক্ষণ প্রাপ্ত কোনো আইটি প্রফেশনাল চাকুরিচ্যুত হয় না । বর্তমানে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত আইটি প্রফেশনালগণ চাকুরীক্ষেত্রের নিজস্ব অভিজ্ঞতা উপস্থিত দর্শকদের উদ্দেশে বর্ণনা করেন। আপ্পায়ন-এর মাধ্যমে অনুষ্ঠানটি শেষ হয়।

LEAVE A REPLY