শেষবার কবে ২০ গোলের কম করেছিলেন রোনালদো?

23

ইতালিয়ান সিরি ‘আ’ তে গতকাল সাসসুয়োলোকে ৩-০ গোলে বিধ্বস্ত করেছে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস। এ ম্যাচে গোল করে জুভেন্টাসের জার্সি গায়ে মৌসুমে বিশ গোল করে ফেললেন ক্রিস্টিয়ানো রোনালদো।
আরেক ম্যাচ। জুভেন্টাসের হয়ে রোনালদোর আরেক গোল। ক্লাব বদল করলেও, গোল করার ক্ষমতা যে রোনালদোর বিন্দুমাত্রও বদলায়নি, তা হাড়ে হাড়ে টের পাচ্ছে ইতালিয়ান লিগের বাকি ক্লাবগুলো। গতকালও জুভেন্টাসের হয়ে গোল পেয়েছেন তিনি। জুভেন্টাসের হয়ে প্রথম মৌসুমে ২০ গোলের মাইলফলক তো স্পর্শ করলেনই, সঙ্গে টানা ১৩ মৌসুম ন্যূনতম ২০ গোল করার অনন্য রেকর্ডও গড়লেন তিনি।

সাসসুয়োলোকে গতকাল ৩-০ গোলে হারিয়েছে জুভেন্টাস। সাসসুয়োলোকে তাদের মাঠেই হারানোর ফলে লিগে এই নিয়ে টানা ২৪ ‘অ্যাওয়ে’ ম্যাচে অপরাজিত থাকল তারা। রোনালদো ছাড়াও গোল পেয়েছেন দুই জার্মান মিডফিল্ডার স্যামি খেদিরা ও এমরে চ্যান।
শেষবার রোনালদো যখন মৌসুমে ২০ গোল করতে ব্যর্থ হয়েছিলেন, তখন বিশ্বচ্যাম্পিয়নের মুকুট ছিল ব্রাজিলের মাথায়, টট্টি-দেল পিয়েরো-রোনালদিনহো-মালদিনি-শেভচেঙ্কোরা তখন নিয়মিত খেলতেন— সেই ২০০৫-০৬ মৌসুমে। সেবার ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে নিজের তৃতীয় মৌসুমে মাত্র ১২ গোল করতে পেরেছিলেন রোনালদো। এরপর থেকে কত কিছু বদলে গেল, শুধু বদলাল না গোল করার জন্য রোনালদোর ক্ষুধা। এই মৌসুমে এর মধ্যেই ২০ গোল করে ফেললেন, অর্থাৎ সামনের বার ব্যালন ডি’অর বা ফিফার বর্ষসেরা খেলোয়াড় হওয়ার দৌড়ে বেশ ভালোভাবেই থাকবেন সদ্য ৩৪-এ পা দেওয়া এই পর্তুগিজ তারকা। ২০ গোলের মধ্যে লিগেই রোনালদো গোল করেছেন ১৮টা। ১৮ গোল করে সিরি ‘আ’ এর এই মৌসুমের শীর্ষ গোলদাতার তালিকায় শীর্ষে আছেন তিনি।

১১ পয়েন্টের ব্যবধান বজায় রেখে ইতালিয়ান লিগের শীর্ষস্থানে আছে জুভেন্টাস। দ্বিতীয় স্থানে আছে কার্লো আনচেলত্তির নাপোলি। এদিকে দুই নতুন তারকা লুকাস পাকেতা ও ক্রিস্টফ পিওন্তেকের গোলে ক্যালিয়ারিকে ৩-০ গোলে হারিয়ে পয়েন্ট তালিকার চার নম্বরে উঠে এসেছে এসি মিলান।