সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গ প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিল আদালত

0
13
সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গ প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিল আদালত
সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গ প্রবেশে ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিল আদালত

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক সেনাবাহিনীতে তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের নিষিদ্ধের সিদ্ধান্ত আটকে দিয়েছেন যুক্তরাষ্ট্রের সিয়াটলের এক বিচারক।

মার্কিন ডিস্ট্রিক্ট আদালতের বিচারক মার্শা পেকম্যান শুক্রবার এ সম্পর্কে তার জারিকৃত রুলে বলেন, এটা পরিষ্কার নয় যে, ট্রাম্প প্রশাসনের অনুমোদিত এ নতুন আইনটি সাংবিধানিক কিনা। মার্শা পেকম্যান হচ্ছেন সেই ৪ জন মার্কিন বিচারকদের একজন যারা গত বছর পূর্ববর্তী প্রেসিডেন্ট বারাক ওবামা কর্তৃক তৃতীয় লিঙ্গের ব্যক্তিদের সেনাবাহিনীতে সরাসরি যোগদানের সুযোগকে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প কর্তৃক বাতিল করে দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করেছিলেন।

তবে যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট তাকে তার এই জারিকৃত রুল তুলে নিতে বলেছে। তারা বলেছে, নতুন নিয়মানুযায়ী তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা মার্কিন সেনাবাহিনীতে সীমিত কিছু ক্ষেত্রে সুযোগ পাবে। পেকম্যান তার রুলে বলেছেন, নতুন নিয়মটি কেবল মাত্র গত মাসে জারি করা হয়েছে। জারিকৃত নিয়মটি বৈষম্যমূলক কিনা, নাকি দেশের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধির স্বার্থেই এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে তা নিয়ে সংশ্লিষ্ট পক্ষরা এখনও আলোচনার সুযোগ পায়নি। তিনি এ বিষয়টি নিয়ে উভয়পক্ষকে ট্রায়ালের জন্য তৈরি হওয়ার নির্দেশ দিয়েছেন।

তিনি আরও বলেন, তৃতীয় লিঙ্গের ব্যক্তিরা একটি সুরক্ষিত শ্রেণী। তাদেরকে বহুকাল কাল ধরেই পদ্ধতিগতভাবে নিপীড়ন করে আসা হচ্ছে এবং জোরপূর্বক ভাবে তাদের মুখ বন্ধ রাখা হচ্ছে। স্বাভাবিক ভাবেই সেনাবাহিনীতে কাজের সুযোগ থেকে তাদের নিষিদ্ধ করার সিদ্ধান্তটি সর্ব্বোচ গুরুত্ব সহকারেই দেখা হবে।

LEAVE A REPLY