স্কুলে প্রসাদ খেয়ে হাসপাতালে ভর্তি ৫০ শিক্ষার্থী

0
27

স্কুলে সরস্বতী পূজার প্রসাদ খেয়ে গুরুতর অসুস্থ হয়ে পড়েছে ৫০ শিক্ষার্থী। গতকাল রোববার ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্য ঝাড়খণ্ডের লোহারদাগা জেলায় এ ঘটনা ঘটে।

দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পূজার পর প্রসাদ বিতরণ করা হয় শিক্ষার্থীদের মধ্যে। এর কিছুক্ষণের মধ্যেই অধিকাংশ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে। অনেকে বমি করে ফেলে। কয়েকজন মাথা ঘোরার অভিযোগ করেন। পরে তড়িঘড়ি তাদের জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়।

হাসপাতালের চিকিৎসক এস এস খালিদ জানিয়েছেন, এখন পর্যন্ত ৫০ জন শিশুকে হাসপাতালে আনা হয়েছে। এদের মধ্যে ২-৩ জনের অবস্থা সংকটজনক। এটি খাদ্যে বিষক্রিয়া বলে মনে হচ্ছে। তাদের চিকিৎসা চলছে।

লোহারদাগার ঘটনায় ইতিমধ্যেই জেলায় তোলপাড় শুরু হয়েছে। জেলা শিক্ষা কর্মকর্তা রতন মাহওয়ার সংবাদসংস্থা এএনআইকে জানিয়েছেন, কীভাবে এই ঘটনা ঘটল তা তদন্ত করে দেখছে জেলা প্রশাসন। এর পেছনে যার ভূমিকাই থাকুক না কেন তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। প্রসাদে কোনো বিষ ছিল কিনা তা পরীক্ষার জন্য খাবারের নমুনা সংগ্রহ করা হয়েছে।

গত মাসেই কর্ণাটকের এক মন্দিরে প্রসাদ খেয়ে মৃত্যু হয় ১৫ জনের। তবে ওই ঘটনার তদন্ত করতে গিয়ে দেখা যায় মন্দিরের দুই পুরোহিতের মধ্যে বিবাদের জেরে এক গোষ্ঠী প্রসাদের মধ্য কীটনাশক মিশিয়ে দেয়। ওই ঘটনায় দুজনকে পরে গ্রেপ্তার করা হয়।