স্বামীর সঙ্গে অভিনয়ে শর্ত প্রযোজ্য

19

বলিউড তারকা দীপিকা পাড়ুকোন তাঁর তারকা স্বামী রণবীরের সঙ্গে ছবি করবেন না। সম্প্রতি ক্রিকেট নিয়ে কবির খানের ছবি ‘৮৩’-এর প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন দীপিকা। জানিয়ে দিয়েছেন, স্বামীর সঙ্গে ছবি করবেন না আর। যদি করেন, তাতেও শর্ত প্রযোজ্য।

দীপিকা-রণবীর ভক্তদের জন্য এটি একদিক থেকে আনন্দের, অন্যদিকে দুঃখের খবর। খবরটি আনন্দের এই কারণে যে, এ দুই তারকা একসঙ্গে পর্দায় আসবেন বটে, তবে সেই ছবিতে দুজনের চরিত্রই সমান গুরুত্বপূর্ণ হতে হবে। দুঃসংবাদটি হচ্ছে, কবির খানের ছবিতে দীপিকা কাজ করবেন না। কেননা সেখানে তাঁর উপস্থিতি সীমিত। দীপিকার সেখানে করার মতো কিছুই নেই। কেবল রণবীরের স্ত্রী হিসেবে তিনি পর্দায় আসতে চান না।

‘৮৩’ ছবির প্রযোজনা দলের একটি সূত্র জানিয়েছে, ছবিটি মূলত ছেলেদের নিয়ে। অর্থাৎ পুরুষের ভূমিকাই সেখানে বেশি। কারণ এটি হতে যাচ্ছে ক্রিকেটার কপিল দেবের জীবনীভিত্তিক ছবি। কপিল দেব ও তাঁর দল যেবার বিশ্বকাপ জিতে এনেছিল, সেই গল্পটিই দেখানো হবে এই ছবিতে। সেখানে কপিল দেবের চরিত্রে অভিনয় করবেন রণবীর সিং, আর কপিলের স্ত্রী রুমির চরিত্রে অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল দীপিকাকে। কিন্তু কপিল দেবের স্ত্রীর উপস্থিতি পর্দায় খুবই কম, যা দীপিকার তারকা খ্যাতির সঙ্গে একেবারেই মানানসই নয়।
এত বড় তারকা যিনি, তিনি কিনা পর্দায় আসবেন কেবল কয়েক মুহূর্তের জন্য! দীপিকাকে মানায় এমন চরিত্রে, যেখানে তিনি প্রধান কিংবা অন্যতম প্রধান চরিত্র হিসেবে থাকবেন। স্বামী ছবিতে থাকবেন বলে তাঁকেও থাকতে হবে, সেই দিন কি আর এখন আছে? ৭০-এর দশকে অমিতাভ অভিনয়ে থাকবেন বলে অভিনয় করতে রাজি হয়ে যেতেন জয়া ভাদুড়ি (বচ্চন)। সেই সময় তো ফুরিয়েছে।

দীপিকা-রণবীর দুজনই পেশাদার শিল্পী। একসঙ্গে পর্দায় তাঁরা আসবেন না, তা হয় না। যদি সঞ্জয় লীলা বানসালির ‘রাম লীলা’, ‘বাজিরাও মাস্তানি’ এবং ‘পদ্মাবত’-এর মতো ছবির জন্য আমন্ত্রণ পান, তবে কেন নয়?

এই ঘটনা কেবল দীপিকা রণবীরের ক্ষেত্রে ঘটেছে, তা নয়। বলিউডের আরেক তারকা জুটি জানিয়েছিলেন, একসঙ্গে তাঁরা আর অভিনয় করবেন না। তাঁরা হলেন সাইফ আলী খান ও কারিনা কাপুর খান। যদি ছবিতে দুজনের উপস্থিতি ও গুরুত্ব হয় সমান, তাহলেই কেবল তাঁরা একত্রে পর্দায় উপস্থিত হবেন। ডেকান ক্রনিকল