৩০ বছর পর্যন্ত খেলেছেন বেসবল, ৩৮ বছরে ক্রিকেটে

0
100
বেসবল ছেড়ে ক্রিকেটে নাম লেখানো জাপানি ক্রীড়াবিদ সোগো কিমুরা। ছবি: সংগৃহীত
বেসবল ছেড়ে ক্রিকেটে নাম লেখানো জাপানি ক্রীড়াবিদ সোগো কিমুরা। ছবি: সংগৃহীত

বিস্ময়ের আরও বাকি। ৩৮ বছর বয়সে ক্রিকেটার হিসেবে নাম লেখানো কিমুরা জীবনের ৩০ বছর কাটিয়ে দিয়েছেন বেসবল খেলে।
আটত্রিশ বছর বয়সে ক্রীড়াবিদরা সাধারণত ক্যারিয়ারের ইতি টানার জন্য প্রস্তুতি নেন। অনেকে তো তারও আগে ইতি টানেন ক্যারিয়ারের। কিন্তু ৩৮ বছর বয়সে ক্রিকেটার হিসেবে ক্যারিয়ার শুরু করেছেন জাপানের সোগো কিমুরা। শুধু শুরুই করেননি, জাপানের জাতীয় দলেও ডাক পেয়েছেন তিনি।

বিস্ময়ের আরও বাকি। ৩৮ বছর বয়সে ক্রিকেটার হিসেবে নাম লেখানো কিমুরা জীবনের ৩০ বছর কাটিয়ে দিয়েছেন বেসবল খেলে। বেসবলে তার ক্যারিয়ারের ব্যাপ্তি ছিল দীর্ঘ ১৪ বছর। ২০০৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত জাপানের পেশাদার বেসবল লিগ খেলেছেন কিমুরা।

ইয়োকোহামা বে’স্টারস, হিরোশিমা কার্প ও সেইবু লায়নসের মতো বিখ্যাত দলের হয়ে বেসবল ক্যারিয়ার কাটিয়েছেন কিমুরা। তবে চলতি বছরের শুরুতে লায়নসের সঙ্গে চুক্তি শেষ হওয়ার পর নতুন কোনো দল পাননি তিনি। এরপরই মূলত ক্রিকেটার হিসেবে নাম লেখানোর সিদ্ধান্ত নেন ৩৮ বছর বয়সী এই জাপানি ক্রীড়াবিদ।

খেলোয়াড় হিসেবে তাকে কেউ দলে না নিলেও বেসবল কোচ হওয়ার প্রস্তাব পেয়েছিলেন কিমুরা। কিন্তু এখনই ক্রীড়াজীবন থামিয়ে দিয়ে চান না বলেই ক্রিকেটে নাম লেখানোর সিদ্ধান্ত নিয়েছেন জানিয়ে কিমুরা বলেন, ‘আমাকে কয়েকবার বেসবল কোচ হতে প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু আমি জানি যে, এখনো একজন ক্রীড়াবিদ হয়ে থাকতে পারব। এরপর কিছু ভিডিও দেখে ক্রিকেটের প্রতি আগ্রহী হয়ে উঠি।’

কিমুরা ক্রিকেটে নাম লিখিয়েছেন চলতি বছরের জানুয়ারিতে। এর চার মাসের মধ্যেই জাপানের জাতীয় দলের ২০ সদস্যের স্কোয়াডে ডাক পেয়ে যান তিনি। তবে এই পথটা সহজ ছিল না জানিয়ে কিমুরা বলেন, ‘এটা আমার জন্য খুব চ্যালেঞ্জিং ছিল। তবে আমি জানতাম যে, আমি যদি আত্মবিশ্বাসী না হই তাহলে কোনো কিছু সম্ভব হবে না। আমি আত্মবিশ্বাসের সাথেই শুরু করি। সাথে এও জানতাম যে, এ পথে অনেক পীড়া নিয়ে সফল হতে হবে। তাই শুরুতে দুঃখ বা যন্ত্রণা পেলেও সেটাকে আমি ইতিবাচকভাবে নিয়ে সামনে এগোতে থাকি।’

৩০ বছর পর্যন্ত বেসবল খেলা কিমুরা জাপানের জার্সিতে ক্রিকেটে অভিষিক্ত হওয়ার খুব কাছাকাছি রয়েছেন। চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠেয় অ্যাম্বেসি কাপে জাপানের জার্সিতে মাঠে নামবেন সাবেক এই বেসবল তারকা। দেশটির নবনির্মিত মাঠ সানো আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে আগামী ২২ ও ২৩ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে অ্যাম্বেসি কাপ।

সূত্র: আইসিসি

LEAVE A REPLY