ইসলামিক সম্মেলনে যাচ্ছেন ট্রাম্প

0
86

ইসলামিক সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০ ও ২১ মে সৌদির রাজধানী রিয়াদে অনুষ্ঠিতব্য ‘আরব-ইসলামিক-অ্যামেরিকান সামিট’ ছাড়াও ওই সময় আরো বেশ কয়েকটি আলোচনা ও বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সৌদির সংশ্লিষ্ট কর্মকর্তারা গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

সেই সম্মেলনে সৌদি বাদশাহ সালমানের আমন্ত্রণে আরো যাচ্ছেন জর্ডানের বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহ এবং নাইজারের মাহামাদু ইসোফৌসহ বেশ কয়েকজন আরব দেশীয় রাষ্ট্রনায়ক।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণা শুরু থেকেই বারবার ট্রাম্পের বিরুদ্ধে জনমনে ইসলামভীতি ছড়ানোর অভিযোগ ওঠেছ। তবে আসন্ন এ সম্মেলনে যোগ দেয়ার সিদ্ধান্তকে ট্রাম্প সহযোগীরা মুসলিম বিশ্বের সঙ্গে তার সম্পর্কোন্নয়নের একটি চেষ্টা হিসেবে দেখছেন।

আল আরাবিয়া জানায়, সম্মেলন ছাড়াও ছয়-দেশীয় গাল্ফ করপোরেশন কাউন্সিলের প্রতিটি সদস্য দেশের রাষ্ট্রনায়কের সঙ্গে  আলাদাভাবে বৈঠক করবেন ট্রাম্প। সৌদি ও মার্কিন নেতাদের মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক হবে বলে নিশ্চিত করেছেন রিয়াদের পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের।

সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, জর্ডান, আলজেরিয়া ও নাইজার ছাড়াও ইয়েমেনি প্রেসিডেন্ট আবেদরাব্বু মানসুর হাদি ও মরক্কোর বাদশাহ ষষ্ঠ মোহাম্মদকে সম্মেলনে যোগ দেয়ার জন্য নিমন্ত্রণপত্র পাঠিয়েছেন সৌদি বাদশাহ। তুরস্ক, পাকিস্তান, ইরাক এবং তিউনিশিয়ার রাষ্ট্রনায়কদেরও আমন্ত্রণ জানানো হয়েছে বলে এক প্রতিবেদনে জানায় আরব নিউজ।

জানুয়ারিতে যুক্তরাষ্ট্রের ক্ষমতা গ্রহণের পর এই প্রথম সৌদি আরব সফরে যাচ্ছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সৌদি ছাড়াও ইসরাইল এবং ভ্যাটিকানে যাবেন তিনি।

LEAVE A REPLY