মক্কা-মদিনা আক্রান্ত হলে সৈন্য পাঠাবে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

0
31

মুসলমানদের অন্যতম তীর্থস্থান মক্কা ও মদিনার উপর কখনো হামলা হলে সৌদি আরবকে সহযোগিতার লক্ষ্যে বাংলাদেশ সেখানে প্রয়োজনে সেনাবাহিনী পাঠাবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এসব কথা বলেন। ২০ ও ২১ মে সৌদি আরবের রাজধানী রিয়াদে অনুষ্ঠিতব্য ‘আরব-ইসলামিক-অ্যামেরিকান সামিট’-এ অংশ নিতে ২০ মে সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সফর সম্পর্কে সংবাদমাধ্যমকে জানাতে প্রেস ব্রিফিংয়ের আয়োজন করা হয়।

সফরকালে ওমরাহ পালন করে ২৩ মে প্রধানমন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে। সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ ওই সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানিয়েছেন বলে জানান পররাষ্ট্রমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন’ শীর্ষক এই সম্মেলনে ২০১৫ সালে গঠিত সন্ত্রাসবিরোধী সামরিক জোটভুক্ত ৪১টি মুসলিম দেশের সরকার ও রাষ্ট্রপ্রধানকে ওই সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে।

৪১টির মধ্যে ২০টি দেশের রাষ্ট্রনায়ক ও প্রতিনিধি দল সম্মেলনে অংশ নেবেন বলে সৌদি সরকারের পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে। বিশ্বব্যাপী ইসলামভীতি ছড়ানোর দায়ে বিতর্কিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও এতে যোগ দেবেন। প্রেস ব্রিফিংয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY