গুয়ামে হামলা চালাবে উত্তর কোরিয়া!

0
85
গুয়ামে হামলা চালাবে উত্তর কোরিয়া!
গুয়ামে হামলা চালাবে উত্তর কোরিয়া!

প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্রের গুয়াম সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানোর কথা বিবেচনা করছে উত্তর কোরিয়া। পিয়ংইয়ংকে তার হুমকির কঠিন জবাব দেওয়া হবে—মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ হুঁশিয়ারি উচ্চারণের কয়েক ঘণ্টার মধ্যে গতকাল বুধবার কমিউনিস্ট রাষ্ট্রটি এ কথা জানায়।

যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়ার এমন পাল্টাপাল্টি হুঁশিয়ারিতে দুই দেশের মধ্যকার উত্তেজনা চরমে ওঠায় বিশ্ব অর্থবাজারে দ্রুতই নেতিবাচক প্রভাব পড়েছে। এ অবস্থায় উত্তর কোরিয়ার সঙ্গে বাগাড়ম্বরপূর্ণ ভাষা ব্যবহারের বিষয়ে সতর্ক করে দিয়েছেন মার্কিন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা।

পিয়ংইয়ং গতকাল বলেছে, গুয়ামে ওই হামলার পরিকল্পনাটি তারা সতর্কতার সঙ্গে পরীক্ষা-নিরীক্ষা করছে। প্রশান্ত মহাসাগরীয় এ দ্বীপটিতে রয়েছে কৌশলগত মার্কিন বোমারু বিমানঘাঁটি, সাবমেরিন স্কোয়াড্রন ও কোস্টগার্ড ইউনিট। দ্বীপটিতে প্রায় ১ লাখ ৬৩ হাজার লোকেরও বসবাস। উত্তর কোরিয়ার সেনাবাহিনীর একজন মুখপাত্রের বিবৃতির বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় সংবাদ সংস্থা কেসিএনএ জানায়, উত্তর কোরীয় নেতা কিম জং-উন সিদ্ধান্ত নিলেই হামলার পরিকল্পনাটি যেকোনো মুহূর্তে বাস্তবায়ন করা হবে।

তবে গুয়ামের গভর্নর এডি ক্যালভো এ হুমকি উড়িয়ে দিয়ে বলেছেন, ‘সম্ভাব্য যেকোনো পরিস্থিতি’ কৌশলগত প্রতিরক্ষাব্যবস্থার মাধ্যমে মোকাবিলা করতে তাঁরা তৈরি হোয়াইট হাউসের সঙ্গে তাঁরা যোগাযোগ রাখছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘প্রতিরোধমূলক যুদ্ধে’র ফন্দি আঁটার অভিযোগ করে উত্তর কোরিয়া এক পৃথক বিবৃতিতে বলেছে, এ ধরনের কোনো পরিকল্পনা বাস্তবায়ন করা হলে সর্বাত্মক যুদ্ধের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডসহ সব শত্রুঘাঁটি নির্মূল করে উচিত জবাব দেওয়া হবে।

ওয়াশিংটন সতর্ক করে বলেছে, তারা উত্তর কোরিয়াকে পরমাণু ও ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি থেকে নিবৃত্ত করতে প্রয়োজনে শক্তি প্রয়োগ করতে প্রস্তুত। কিন্তু অবরোধ আরোপসহ আন্তর্জাতিক কূটনৈতিক পন্থাই তারা বেশি পছন্দ করে।

ক্ষেপণাস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে উত্তর কোরিয়ার ওপর জাতিসংঘের  নতুন অবরোধ আরোপের ঘটনাকে পিয়ংইয়ং তার দেশের সার্বভৌমত্বের লঙ্ঘন বলে অভিহিত করে। অবরোধ আরোপের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে সমুচিত জবাব দেওয়ারও তাৎক্ষণিক ঘোষণা দেয় দেশটি।

গত মঙ্গলবার উত্তর কোরিয়া নিয়ে এযাবৎকালের সবচেয়ে কড়া হুঁশিয়ারি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। এদিন তিনি নিউজার্সিতে সাংবাদিকদের বলেন, ‘উত্তর কোরিয়ার জন্য সর্বোত্তম হবে যুক্তরাষ্ট্রকে আর কোনো হুমকি না দেওয়া। কিন্তু আবার তা দিলে উত্তর কোরিয়াকে এমন আগ্রাসী জবাব দেওয়া হবে, যা আগে বিশ্ব কখনো দেখেনি।’ ট্রাম্পের এই হুমকির রেশ না কাটতেই যুক্তরাষ্ট্রকে গতকাল পাল্টা ওই ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দিল উত্তর কোরিয়া। পাল্টাপাল্টি এ হুমকিতে দুই দেশের মধ্যে উত্তেজনা আরও বেড়েছে।

LEAVE A REPLY