হারভির মধ্যেই ট্রাম্পের বিতর্কিত পদক্ষেপ

0
81
হারভির মধ্যেই ট্রাম্পের বিতর্কিত পদক্ষেপ
হারভির মধ্যেই ট্রাম্পের বিতর্কিত পদক্ষেপ

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে হারিকেন হারভির আঘাত হানার সময়টাকেই নতুন করে বিতর্ক জন্ম দেওয়ার সময় হিসেবে বেছে নিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আরিজোনা অঙ্গরাজ্যের সাবেক এক শেরিফ জো আরপাইওর ব্যাপারে প্রেসিডেন্টের ক্ষমার আদেশ জারি করেছেন তিনি।

জো আরপাইও ছিলেন অ্যারিজোনার মেরিকোপা কাউন্টির শেরিফ। অভিবাসীদের আটক না করার ব্যাপারে ২০১১ সালে আদালতের এক আদেশ অমান্য করার অভিযোগে অভিযুক্ত তিনি। নিবন্ধিত নয় এমন অভিবাসীদের প্রতি কঠোর আচরণ করেছেন বলে স্বীকারও করেছেন তিনি। আরপাইওকে ২০১৬ সালে ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় প্রায়ই দেখা যেত। ওয়াশিংটন ডিসিতে গত শুক্রবারের বিকেলটা ছিল অন্য রকম। সেদিন রাতেই টেক্সাসের উপকূলে আঘাত হানতে শুরু করে চার মাত্রার ঘূর্ণিঝড় হারভি। দেশটির অধিকাংশ মানুষের মনোযোগ ছিল সে দিকেই। এরই মধ্যে খবর এল, জো আরপাইওকে ক্ষমা করে দিয়েছেন প্রেসিডেন্ট। এর আগে আসে হোয়াইট হাউসের সন্ত্রাসবাদ দমনবিষয়ক উপদেষ্টা সেবাস্তিয়ান গোরকার পদত্যাগের খবর। এই দুই খবরেরও আগে আসে আরও একটি খবর। সশস্ত্র বাহিনীতে তৃতীয় লিঙ্গের মানুষদের নিয়োগ না করার ব্যাপারে গত মাসে টুইটারে ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। সে ঘোষণাই নির্দেশ আকারে ওই দিন সন্ধ্যায় পেন্টাগনে পাঠান ট্রাম্প।

দায়িত্ব নেওয়ার পর এই প্রথম প্রেসিডেন্টের ক্ষমতাবলে ট্রাম্প কাউকে ক্ষমা করলেন। এ ক্ষেত্রে পূর্বসূরিদের সঙ্গে তাঁর অন্যতম পার্থক্য হলো, যুক্তরাষ্ট্রের আগের প্রেসিডেন্টরা মেয়াদের শেষ দিকে গিয়ে এ ধরনের বিতর্কিত পদক্ষেপ নিয়েছেন।

মার্কিন সিনেটের ডেমোক্রেটিক পার্টির শীর্ষ সদস্য চাক শুমার বলেছেন, জাতির মনোযোগ যখন হারিকেন হারভির দিকে, ট্রাম্প তখন একের পর এক বিতর্কিত পদক্ষেপ নিচ্ছেন।

তবে এসব পদক্ষেপ বা বিরোধী রাজনীতিকদের অভিযোগের পরিপ্রেক্ষিতে কোনো মন্তব্য পাওয়া যায়নি হোয়াইট হাউসের পক্ষ থেকে। নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে প্রেস সেক্রেটারি সারাহ স্যান্ডার্সের কাছ থেকেও এসব প্রশ্নের জবাব মেলেনি। তিনি শুধু বারবার বলেছেন, ‘দুঃখিত, আমাদের হাতে সময় খুবই কম।

LEAVE A REPLY