ঈদুল আজহা পহেলা সেপ্টেম্বর: নিউইয়র্কে ঈদের জামাত কখন কোথায়?

0
123

আগামী পহেলা সেপ্টেম্বর নিউইয়র্কসহ পুরো আমেরিকায় পবিত্র ঈদুল আজহা পালিত হবে। পবিত্র ঈদুল আজহা উপলক্ষে নিউইয়র্কসহ আমেরিকার বিভিন্ন মসজিদ ঈদ জামাত আয়োজন সময়ের ঘোষণা দিয়েছে। আবহাওয়া অনুকূল থাকলে বরাবরের মত নিউইয়র্কে সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত বাংলাদেশীদের পরিচালিত জ্যামাইকা মুসলিম সেন্টারের আয়োজনে ৮টা ৩০ মিনিটে জ্যামাইকা স্কুল মাঠে।

আগে এক সময় আমেরিকায় ঈদ নিয়ে মুসলিম কম্যুনিটির মধ্যে বিভক্তি ছিলো। যে কারণে সর্বত্র দুই দিন ঈদ পালন করা হতো। কেউ লোকাল মুনসাইটিং ফলো করতেন আবার কেউ তা ফলো করতেন না। গত কয়েক বছর ধরে সেই বিভক্ত আর লক্ষ্য করা যাচ্ছে না। সবাই একত্রেই ঈদ করছেন। অন্যদিকে ঈদ উপলক্ষ্যে নিউইয়র্ক সিটি স্কুল বন্ধ ঘোষণা করেছে। এবারো ঈদের ছুটি ছাড়াও এ সময়ে স্কুল বন্ধ। নতুন প্রজন্মের শিশু- কিশোররা তাদের বাবার সাথে ঈদ জামাতে যাবেন।

নিউইয়র্কের অধিকাংশ মসজিদের ইমাম ও মসজিদের কমিটির কর্মকর্তারা জানান, ইতোমধ্যে তাদের নিজ নিজ মসজিদে ঈদ জামাতের ঘোষণা ও প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। তারা জানান, আবহাওয়া ভাল থাকলে খোলা আকাশের নিচে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভিতরেই একাধিক জামাত অনুষ্ঠিত হবে। এ সব ঈদ জামাতে মহিলাদের নামাজ আদায় করার সুযোগ রাখা হয়েছে।

 

এস্টোরিয়ার আল আমিন মসজিদের উদ্যোগে ঈদের ১টি জামাত অনুষ্ঠিত হবে মসজিদ সংলগ্ন ৩৬ স্ট্রিটের ৩৬ ও ৩৭ এভিনিউর মাঝে। ঈদের জামাতটি অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে। মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা রাখা হয়েছে। আবহাওয়া খারাপ থাকলে মসজিদের ভিতরেই ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা, সকাল ৯টা এবং সকাল ১০টায়। শেষ জামাতে মহিলাদের নামাজ আদায় করার ব্যবস্থা রাখা হয়েছে।

জ্যামাইকা মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে জ্যামাইকা স্কুল মাঠে। উল্লেখ্য, নিউইয়র্কে জ্যামাইকা মুসলিম সেন্টারেই সর্ব বৃহৎ জামাতের আয়োজন করা হয় এবং হাজার হাজার মানুষ এক সাথে নামাজ আদায় করেন।

জ্যামাইকার দারুস সালাম মসজিদের উদ্যোগে ঈদের চারটি জামাত মসজিদের ভিতরেই অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায় এবং তৃতীয় জামাত সকাল ১০টায়। শেষ তিনটি জামাতে মহিলাদের নামাজ আদায়ের ব্যবস্থা রাখা হয়েছে।

জ্যাকসন হাইটসের মোহাম্মদী সেন্টারের ব্যবস্থাপনায় নিউইয়র্ক ঈদগাহের উদ্যোগে ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হবে ৭৭স্ট্রিটের ৩৭ এভিনিউতে পিএস ৬৯ স্কুল ও জুইস সেন্টারের পাশে। প্রথম জামাত সকাল ৭টায়, দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টায় এবং পঞ্চম জামাত সকাল ১১টায়।
ম্যানহাটনের মদিনা মসজিদের উদ্যোগে একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় ওপেন রোড পার্কে।

ব্রঙ্কসের পার্কচেস্টার জামে মসজিদের উদ্যোগে ঈদের তিনটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৮টা ৩০ মিনিটে, দ্বিতীয় জামাত সকাল ৯টা ৩০ মিনিটে এবং শেষ জামাত সকাল ১০টায়।
ব্রঙ্কসের পার্কচেস্টারের বাংলাবাজার মসজিদের উদ্যোগে ঈদের একটি জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ৩০ মিনিটে মসজিদ সংলগ্ন পিএস ১০৬ এর প্লে গ্রাউন্ডে।

ব্রুকলীন বাংলাদেশ মুসলিম সেন্টারের উদ্যোগে ঈদের ২টি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাত সকাল ৭টায় এবং দ্বিতীয় জামাত সকাল ৯টা ১৫ মিনিটে।

LEAVE A REPLY