সৌদিতে তিন দিনে ২৪ হাজার বিদেশি গ্রেফতার

0
49
সৌদিতে তিন দিনে ২৪ হাজার বিদেশি গ্রেফতার
সৌদিতে তিন দিনে ২৪ হাজার বিদেশি গ্রেফতার

ভিসার শর্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে অভিযান চালাচ্ছে সৌদি আরবের আইনশৃঙ্খলা বাহিনী। সংগৃহীত ছবি
সৌদি আরবে গত তিন দিন ধরে চালানো অভিযানে ২৪ হাজার বিদেশি নাগরিককে গ্রেফতার করেছে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী। শনিবার দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে সৌদি গেজেট জানায়, ভিসার শর্ত ভঙ্গের অভিযোগ এনে এসব বিদেশিকে গ্রেফতার করা হয়েছে। তাদের অধিকাংশকে মক্কা নগরী থেকে গ্রেফতার করা হয়।

সৌদি প্রেস এজেন্সির খবরে বলা হয়, আবাসন নীতি (আকামা) ভঙ্গের অভিযোগে ১৫ হাজার ৭০২ জন এবং সীমান্ত সুরক্ষা নীতি ভঙ্গের কারণে ৩ হাজার ৮৮৩ জন আর শ্রম নীতি ভঙ্গের জন্য ৪ হাজার ৩৫৩ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে ৪২ শতাংশ মক্কা থেকে, রিয়াদ থেকে ১৯ শতাংশ, আসির শহর থেকে ১১ শতাংশ, ৬ শতাংশ জাজান আর ৫ শতাংশ পূর্বাঞ্চলীয় রাজ্য থেকে গ্রেফতার করা হয়।
অবৈধভাবে দেশটিতে প্রবেশের দায়ে ৩৯৪ জন গ্রেফতার হয়েছেন বলেও জানায় কর্তৃপক্ষ। ভিসার শর্ত ভঙ্গ করা এ সব বিদেশি নাগরিকদের আশ্রয় ও চলাফেরায় সহযোগিতা করায় আটক হয়েছেন ২৫ সৌদি নাগরিকও।

গত ২৮ মার্চ এক ঘোষণায় ভিসার শর্ত পূরণে ৯০ দিনের সময় বেঁধে দেয় সৌদি কর্তৃপক্ষ। এই সময়ের মধ্যে তা করতে না পারলে দেশ ছেড়ে যেতেও বলা হয় দেশটির সরকারের পক্ষ থেকে। পরে এর মেয়াদ আরও একমাস বাড়ানো হয়। তবে গত ১৪ নভেম্বর পর্যন্ত এ বিষয়ে আর কোনো নতুন ঘোষণা না দিয়ে ১৫ নভেম্বর থেকে অভিযান শুরু করে দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, এই সময়ের মধ্যে অন্তত ৬০ হাজার বিদেশি সৌদি আরব ছেড়ে গেছে।

LEAVE A REPLY