জেরুজালেম নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ ও আগ্রাসী: রাশিয়া

0
39
জেরুজালেম নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ ও আগ্রাসী: রাশিয়া
জেরুজালেম নিয়ে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্ত ঝুঁকিপূর্ণ ও আগ্রাসী: রাশিয়া

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কর্তৃক জেরুজালেমকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার পর তুমুল সমালোচনার মুখে পড়েছেন ট্রাম্প। এবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনও ট্রাম্পের সিদ্ধান্ত নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। খবর এএফপির।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বৃহস্পতিবার এক বিবৃতিতে বলেন, মস্কো যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের বিষয় সজাগ দৃষ্টি রাখছে। যুক্তরাষ্ট্র যে সিদ্ধান্ত নিয়েছে- তা খুবই ঝুঁকিপূর্ণ এবং আগ্রাসী। এর ফলে আঞ্চলিক নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

বিবৃতিতে বলা হয়, বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট সব পক্ষকে আমরা ধৈর্য দরার আহ্বান জানাচ্ছি। না হলে নিরাপত্তা হুমকিতে পড়বে। এবং এর ফলাফল নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে।

১৯৯৫ সালেই মার্কিন কংগ্রেস অনুমোদিত এক আইনে ইসরায়েলের মার্কিন দূতাবাস তেলআবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করার নির্দেশ দেয়া হয়। তবে সাবেক সব প্রেসিডেন্টই ক্ষমতায় থাকাকালীন ওই প্রক্রিয়া বিলম্বিত করার জন্য স্বাক্ষর করেন।

প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর একই পথে হেঁটেছিলেন ট্রাম্পও। তবে এবার বেঁকে বসেছেন তিনি। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়, ইসরায়েলে মার্কিন দূতাবাস স্থানান্তর বিলম্বের জন্য প্রেসিডেন্টের স্বাক্ষরের শেষ দিন। আর এ দিন স্বাক্ষর করবেন না বলে জানিয়েছেন ট্রাম্প।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইনানুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।

LEAVE A REPLY