ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্রের বাড়তি সর্তকতা জারি

0
50
ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্রের বাড়তি সর্তকতা জারি
ভারত ভ্রমণে যুক্তরাষ্ট্রের বাড়তি সর্তকতা জারি

অপরাধ ও সন্ত্রাসী’ কর্মকাণ্ডকে কারণ হিসেবে দেখিয়ে নিজ দেশের নাগরিকদের জন্য ভারত ভ্রমণে ‘অধিক সতর্ক’ হওয়ার পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এ সতর্কতা জারি করে। এ দিন ভারত ভ্রমণে আগের তুলনায় সর্তকতার মাত্রা এক ধাপ বাড়িয়ে লেভেল-২ এ উন্নীত করা হয়।

সতর্ক বার্তায় অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় ছিল নারীদের নিরাপত্তা। এতে বলা হয়, ভারতীয় কর্তৃপক্ষের প্রতিবেদন মোতাবেক দেশটিতে সবচেয়ে দ্রুত বাড়তে থাকা অপরাধ হচ্ছে ধর্ষণ। এ বিষয়টি উল্লেখ করে নারীদের একা ভারত ভ্রমণ না করার পরামর্শ দিয়েছে স্টেট ডিপার্টমেন্ট।

জারিকৃত সতর্ক বার্তায় ভারতের বিভিন্ন অঞ্চলে ভ্রমণের জন্য আলাদা আলাদা পরামর্শও দেওয়া হয়েছে। লাদাখ বাদে, সন্ত্রাসী হামলা ও রাজনৈতিক অস্থিরতার জন্য জম্মু-কাশ্মীর ভ্রমণ না করার জন্য সতর্ক করা হয়েছে। পাশাপাশি ভারত-পাকিস্তান সীমান্তকে ’সম্ভাব্য যুদ্ধক্ষেত্র’ উল্লেখ করে ওই এলাকার ১০ কিলোমিটারের মধ্যে যেতে বারণ করা হয়েছে।

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্য ভ্রমণেও কিছু সুনির্দিষ্ট পরামর্শ দেওয়া হয়েছে। বলা হয়েছে, “উত্তর পূর্বে ভারতে নৃ-গোষ্ঠীগুলোর বিদ্রোহের ফলে বাস, ট্রেন ও বাজারে বোমা হামলার ঘটনা ঘটে।”

পাশাপাশি ’চরমপন্থী’ মাওবাদী অধ্যূষিত পূর্ব মহারাষ্ট্র, উত্তর তেলেঙ্গানা, ছত্তিশগড়, এবং ঝাড়খণ্ড, অন্ধ্র, মধ্য প্রদেশ, ‍উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ, এবং ওড়িশা রাজ্য ভ্রমণে বিশেষ সতর্কতা অবলম্বনের জন্য বলা হয়েছে।

শুধু সাধারণ নাগরিকদের জন্য নয়, দেশটির সরকারি কর্মীদের জন্যও বেশ কিছু রাজ্য ভ্রমণে নিজ দূতাবাস থেকে বিশেষ অনুমতির বাধ্যবাধকতার কথা জারিকৃত সতর্ক বার্তায় উল্লেখ করা হয়েছে। এ তালিকায় রয়েছে আসাম, অরুণাচল, মিজোরাম, নাগাল্যান্ড, মেঘালয়, ত্রিপুরা, মনিপুর, এবং নকশাবাড়ি কর্মকাণ্ড বিদ্যমান থাকা রাজ্যগুলো।

LEAVE A REPLY