যুক্তরাষ্ট্রকে শায়েস্তা করতে রাশিয়ার সুপারজেট ‘সুখোই’ যাচ্ছে ইরানে

0
73
যুক্তরাষ্ট্রকে শায়েস্তা করতে রাশিয়ার সুপারজেট ‘সুখোই’ যাচ্ছে ইরানে
যুক্তরাষ্ট্রকে শায়েস্তা করতে রাশিয়ার সুপারজেট ‘সুখোই’ যাচ্ছে ইরানে

ইরানের যাত্রীবাহী বিমানবহরকে আধুনিকায়নের অংশ হিসেবে রাশিয়া থেকে কেনা সুপারজেট ‘সুখোই’ রোববার হস্তান্তর করা হচ্ছে। সুখোই সুপারজেট ১০০ মডেলের বিমানটি রোববার ইরানের রাজধানী তেহরানের মেহরাবাদ বিমানবন্দরে পৌঁছানোর কথা রয়েছে। বিমানের সঙ্গে রাশিয়ার ইঞ্জিনিয়ারদের একটি দলও থাকবে।

ইরানের বেসামরিক বিমান চলাচল সংস্থার প্রধান জনসংযোগ কর্মকর্তা রেজা জাফরজাদেহ এ তথ্য দিয়েছেন। রেজা জাফরজাদেহ জানান, ইরানের বিমান সংস্থা দেশের বিমানবহর উন্নত করার জন্য নানা বিকল্প নিয়ে কাজ করছে। তারই অংশ হিসেবে রুশ সুখোই সুপারজেট ১০০ বিমান আসছে তেহরানে। এ বিমানে ১০০টি আসন থাকে এবং অভ্যন্তরীণ রুটে চলাচলের জন্য বেশ উপযোগী।

এর আগে ২০১৬ সালের নভেম্বর মাসে রুশ জ্বালানিমন্ত্রী আলেকজান্ডার নোভাক জানিয়েছিলেন, তার দেশ ইরানের কাছে বিমান বিক্রি করতে আগ্রহী। তিনি বলেছিলেন, দু দেশের বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক বাড়ানোর লক্ষ্য নিয়ে এ বিষয়ে ইরানের সঙ্গে চুক্তি হয়েছে।

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা সই হওয়ার পর তেহরান তার যাত্রীবাহী বিমানবহরকে আধুনিকায়নের চেষ্টা করে যাচ্ছে। এরই মধ্যে ইরান পশ্চিমা বিমান কোম্পানি এয়ারবাস, বোয়িং এবং এটিআর’র সঙ্গে চুক্তি করেছে এবং কিছু বিমান তেহরান এসে পৌঁছেছে। তবে পশ্চিমা গণমাধ্যমের খবর থেকে জানা যাচ্ছে যে, পরমাণু সমঝোতাবিরোধী মার্কিন অবস্থানের কারণে এসব চুক্তি চ্যালেঞ্জের মুখে পড়তে পারে।

LEAVE A REPLY