বাংলাদেশ স্ট্যান্ডার্ডস  অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)-এর সার্টিফিকেশন মার্কস (সিএম) অটোমেশনের ফলে এখন থেকে বিএসটিআই’র মান সনদ সম্পূর্ণ ডিজিটাইজেশন পদ্ধতিতে প্রদান করা হবে। আবেদনপত্র গ্রহণ থেকে শুরু করে সার্টিফিকেট প্রদান সকল কার্যক্রম হবে অনলাইনে। গতকাল বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে বিএসটিআই’র সিএম অটোমেশনের উদ্বোধনকালে এ তথ্য জানান শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বিএসটিআই মহাপরিচালক ইকরামুল হক’র সভাপতিত্বে অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোশাররফ হোসেন ভুঁইয়া, বিশ্বব্যাংক গ্রুপের বাণিজ্য ও সক্ষমতা বিষয়ক ঊর্ধ্বতন অর্থনীতিবিদ এম মাসরুর রিয়াজ, ডিএফআইডি’র বেসরকারিখাত উন্নয়ন সম্পর্কিত উপদেষ্টা মাসাররাত কাদের, সিনহা বাংলাদেশ ট্রেড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ মতিন এবং বিএসটিআই’র পরিচালক (সিএম) মো. রেজাউল করিম।
শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআই’র মান সনদের জন্য অলাইনে আবেদন করা যাবে। আবেদন ফি এবং মার্কি ফি ই-পেমেন্টের মাধ্যমে পরিশোধ করা যাবে। অনলাইনে মার্কিং ফি পরিশোধ করার সঙ্গে সঙ্গে আবেদনকারীর ই-মেইল এ সার্টিফিকেট পৌঁছে যাবে এবং আবেদনকারী মোবাইলে স্বয়ংক্রিয়ভাবে একটি পাসওয়ার্ড পাবেন। এ পাসওয়ার্ড ব্যবহার করে আবেদনকারী তার ই-মেইল থেকে সার্টিফিকেট ডাউনলোড এবং প্রিন্ট করতে পারবেন। পাশাপাশি কোন পণ্য বিএসটিআই’র সনদপ্রাপ্ত কিনা তা বিএসটিআই’র ওয়েবসাইট থেকে পাবলিক সার্সিং এর মাধ্যমে ক্রেতা-ভোক্তা যাচাই করতে পারবেন’ বলেন শিল্পমন্ত্রী আমু।
সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভুঁইয়া বলেন, এর ফলে বিএসটিআই’র কার্যক্রমের স্বচ্ছতা এবং গ্রহণযোগ্যতা অনেকাংশে বৃদ্ধি পাবে।
বিএসটিআই মহাপরিচালক বলেন, বিএসটিআই’র ছয়টি উইং এর মধ্যে সিএম উইং এর অটোমেশন করা হলো। এর ফলে দ্রুততম সময়ে এবং কম খরচে সেবাগ্রহীতা সর্বোচ্চ সেবা পাবেন।
বিশ্বব্যাংকের অঙ্গপ্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)-এর আর্থিক ও কারিগরি সহায়তায় এ অটোমেশন কাজ সম্পন্ন হয়েছে।

LEAVE A REPLY