দাস

0
51
booshra_noor_arpa
booshra_noor_arpa

বুশরা নূর অর্পা
নিতম্বে চিমটি কাটাতে সামনে দাঁড়ানো প্রাণীটি কষ্ট পেল কিনা বোঝা গেল না কিন্তু যে ব্যাক্তি কাজটি করল সে বেশ খুশি হয়ে উঠল । আর পাশে দাঁড়ানো লোকটি অধিকতর গদগদ ভঙ্গিতে বলল , ” আজকে নতুন এসেছে স্যার । একদম খাসা । কোন খুঁত নেই । শারীরিক গঠনও চমৎকার । শুধু তো বাহির টা দেখলে হবে না । ভেতরটাও দেখতে হবে । ডিফাইলেশন স্কেলে দশে দশ । আমরা তো আপনাদের মত মান্নি গন্নি ব্যাক্তিদের কাছে এর থেকে কম কিছু বিকোতে পারিনা । ” হে হে শব্দ করে হেসে প্রফেশনাল চাটুকারিতে খদ্দেরকে মুগ্ধ করতে চাইল । কিন্তু খদ্দের শুধুমাত্র হু শব্দ করে পরবর্তী কামরার সামনে গিয়ে দাঁড়ালো ।

এটা একটা দাস বাজার । এখানে আপার স্কেল – লোয়ার স্কেল সব বি দিয়ে শুরু। বি ফর বিউটি , বলস , ব্রল । বি ফর ব্রেইন ।

এখানে মানুষ বলতে শুধু ধনী খদ্দের আর দালাল চাটুকদারেরা বর্ণচোরা শীতল রক্ত বিশিষ্ট প্রাণী । দাসরা প্রাণী সমতুল্য , প্রাণীও নয় । মালিকেরা যখন যে মুখোশ দেখতে চাবে তখন সে মুখোশ পরে নাচতে হবে । তবে সুন্দর দাসদের চাহিদাই অন্য রকম ।
সবচেয়ে কম দামে বিক্রি হয় মেধা । তার থেকেও কমে যায় ভেতর সাদা যাদের । ” আরে স্যার , যার কনট্রাস্ট যত বেশি তার আকর্ষণও তত বেশি । কালো বেইজে যেকোনো রং ই মারাত্মক । একটা গ্ল্যামারাস ব্যাপার সেপার । গ্ল্যামার ছাড়া কি আর এখন কিছু চলে ? ঐসব সাদা ফাদা-র দিন এখন শেষ । সাদার মধ্যে একফোঁটা অন্য রং বসিয়ে দেখুন কেমন যেন লাগে । ভ্যাটভ্যাটা , চাকচিক্যহীন । ওসব এখন আর বিকয় না । সাদা মনের কোন দাস আসা মানে ঐদিনের ব্যাবসা খারাপ । বিনামূল্যেও কেও নেয় না । শেষ কালে মেরে কবর দিতে হয় । ”

দাস বাজারের দুপাশ থেকে দুধরণের শব্দ আসে । অন্তিম সুখ ভোগের শব্দ আর শেষ নিঃশ্বাস ত্যাগের শব্দ ।

LEAVE A REPLY