মাহমুদউল্লাহর ফিফটিতে লড়াইয়ের পুঁজি

0
58
মাহমুদউল্লাহর ফিফটিতে লড়াইয়ের পুঁজি
মাহমুদউল্লাহর ফিফটিতে লড়াইয়ের পুঁজি

নতুন বছর। নতুন ফরম্যাট। নতুন প্রত্যয়। কিন্তু উইকেট ছুঁড়ে আসার পুরোনো অভ্যাস ত্যাগ করতে পারলো না বাংলাদেশ। নেপিয়ারে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টি-টুয়েন্টিতে মঙ্গলবার ব্যাটিংয়ে নেমে টপ অর্ডারের ব্যর্থতার পরও অবশ্য চ্যালেঞ্জিং সংগ্রহই গড়েছে টাইগাররা। সেটা হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদ রুখে দাঁড়ানোয়। তার ৫২ রানে ভর করে কিউইদের বিপক্ষে ৮ উইকেটে ১৪১ রান তুলেছে বাংলাদেশ। এই পুঁজি নিয়ে লড়ার দায়িত্বটা এখন বোলারদের।

নেপিয়ারের ম্যাকলিন পার্কে ওয়ানডে সিরিজে কিউইওয়াশের গ্লানি মুছে ফেলে সামনে তাকানোর ম্যাচে শুরুতেই ইমরুল কায়েসকে হারিয়ে বসে বাংলাদেশ। টস জিতেছে বাংলাদেশ। এরপর বিপদ বাড়িয়ে দ্রুত ফিরে যান তামিম ইকবাল, সাব্বির রহমান ও সৌম্য সরকার। সেখান থেকে লড়াই এগিয়ে নেয় মিডলঅর্ডার। মাহমুদউল্লাহ ব্যাট হাতে নেতৃত্ব দিয়েছেন সামনে থেকে। ক্যারিয়ারের তৃতীয় ফিফটিও পেয়েছেন।

এদিন ইনিংসের দ্বিতীয় ওভারে রানের খাতা খোলার আগেই সাজঘরের পথ ধরেছেন ইমরুল কায়েস। ২ বল খেলে ম্যাট হেনরির অফস্টাম্পের বাইরের বলে উইকেটের পেছনে লুক রনকিকে ক্যাচ দিয়েছেন এই বাঁহাতি।

পরে সাব্বির রহমানকে নিয়ে দেখেশুনেই এগোচ্ছিলেন তামিম ইকবাল। পঞ্চম ওভারের তৃতীয় বলে অভিষিক্ত বেন হুইলারকে দারুণ একটি চার মেরে হাত খোলার আভাস দিয়েছিলেন। কিন্তু পরের বলেই হুক করে উড়িয়ে মারতে যেয়ে বাউন্ডারির কাছে আরেক অভিষিক্ত টম ব্রুসকে ক্যাচ দিয়েছেন। ফেরার আগে ১২ বলে ১১ এসেছে তামিমের ব্যাট থেকে।

অভিষিক্ত লোকি ফার্গুসেনের ওভারে সফরকারীদের আরো বড় ধাক্কা আসে এরপরই। ষষ্ঠ ওভারের প্রথম দুই বলে সাব্বির রহমান ও সৌম্য সরকারকে ফেরান ২৫ বর্ষী এই পেসার। প্রথমে সাব্বিরকে ফুলটস বলে মিডউইকেটে হেনরির ক্যাচ বানান লোকি। ১টি করে চার-ছয়ে ১৫ বলে ১৬ রান করেছেন সাব্বির। পরের বলে দুঃসময়ে থাকা সৌম্যর বাজে ফর্ম দীর্ঘায়িত করেছেন কোরি অ্যান্ডারসনের ক্যাচ বানিয়ে। এদিন মুখোমুখি হওয়া প্রথম বলেই গালিতে ক্যাচ দিয়ে ‘গোল্ডেন ডাকের’ স্বাদ পেয়েছেন সৌম্য।

টাইগাররা ৩০ রানে হারিয়েছিল ৪ উইকেটে। বিপদ! সেখান থেকে মাহমুদউল্লাহর সঙ্গে প্রতিরোধ গড়ে এগোচ্ছিলেন সাকিব আল হাসান। দলীয় সংগ্রহটা পৌঁছে গিয়েছিল ৬৭ রানে। কিন্তু এরপরই রানের গতি বাড়াতে গিয়ে ক্যাচ দিয়ে বিপদ বাড়িয়েছেন সাকিবও। চার-ছয় বিহীন এক ইনিংসে ১৪ বলে ১৪ রান এসেছে এই অলরাউন্ডারের ব্যাটে।

মোসাদ্দেক হোসেনকে নিয়ে ৩২ রান যোগ করে আরেকটি প্রতিরোধ গড়েছিলেন মাহমুদউল্লাহ। সেটি ভাঙেন মিচেল স্যান্টনার। দারুণ সব শট খেলে ২ ছয়ে ১৭ বলে ২০ রানে পৌঁছেছিলেন মোসাদ্দেক। তাকে অ্যান্ডারসনের ক্যাচ বানিয়ে রানের গতিতে আরেকবার লাগাম টানেন স্পিনার স্যান্টনার।

বেশিক্ষণ টেকেননি অধিনায়ক মাশরাফিও। হুইলারের দ্বিতীয় শিকার হয়ে ফুলটস বলে ক্যাচ দিয়েছেন ১ রানে থাকার সময়। রানের গতির নেশাতেই ফিফটির পর থেমেছেন মাহমুদউল্লাহ। ফার্গুসনের বলে স্টাম্প ভেঙেছে তার। ফেরার আগে ৩টি করে চার ছয়ে ৪৭ বলে ৫২ রানের ঝলমলে একটি ইনিংস সাজিয়েছেন এই মিডলঅর্ডারের ভরসা। শেষদিকে নুরুল হাসান ১ চারে ৭ ও রুবেল হোসেন ২ রানে অপরাজিত ছিলেন।

নিউজিল্যান্ডের হয়ে বল হাতে অভিষেকেই আলো ছড়িয়েছেন অভিষিক্ত লোকি ফার্গুসেন ও বেন হুইলার। ফার্গুসেন ৩২ রানে ৩টি ও হুইলার ২২ রানে ২টি উইকেট নিয়েছেন। একটি করে উইকেট গেছে হেনরি, স্যান্টনার ও কলিন গ্র্যান্ডহোমের ঝুলিতে।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। বাজে ফর্মের কারণে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচের পর একাদশে জায়গা হারানো সৌম্য সরকার একাদশে ফিরেছেন। নিউজিল্যান্ড সফরে প্রথমবারের মত একাদশে ঢুকে পড়েছেন রুবেল হোসেন। ওয়ানডে সিরিজের প্রতিটি ম্যাচে খেলা তাসকিন আহমেদকে হয়তো টেস্ট খেলানো হবে। তাই বিশ্রামের সুযোগ মিলেছে তার। মোসাদ্দেক হোসেনও আছেন একাদশে।

অন্যদিকে নিউজিল্যান্ডের হয়ে টি-টুয়েন্টি অভিষেক হয়েছে টম ব্রুস, লোকি ফার্গুসেন ও বেন হুইলারের।

LEAVE A REPLY