ফোর্টলডরডেল এয়ারপোর্ট হত্যাকান্ড

1
84
Fort Lauderdale 1
Fort Lauderdale 1

আক্রমনের উদ্দেশ্যেই সান্তিয়াগোর আগমন ।
WeeklyBangladesh Online: ২৬ বছর বয়স্ক এস্তেবান সান্টিয়াগো ব্যাগেজ ক্লেম এরিয়া থেকে তার একটি ব্যাগ তুলে নেয় যেখানে পিস্তল সহ একটি ব্যাগই ছিল। তার বিরুদ্ধে আনীত অভিযোগে জানা যায় শুক্রবার দুপুরে সান্টিয়াগো অকস্মাৎ নয় মিলিমিটার-এর হ্যান্ডগানটি ব্যাগ থেকে বের করে ভ্রমণকারী যাত্রীদের উপর গুলিবর্ষণ শুরু করে এতে ঘটনাস্থলেই ৫ জন নিহত হয় এবং ৮ জন মারাত্মক ভাবে আহত হয়। কয়েক মাস পূর্বে আলাস্কার এফবিআই অফিস সান্টিয়াগো কে মানসিক রুগী হিসেবে আক্ষায়িত করে । সারা এয়ারপোর্টে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে। ছুটাছুটি করতে গিয়ে চল্লিশ-এর ও অধিক ভ্রমণকারী আহত হয় । তাদের মধ্যে অনেকের হাত, পা এবং হাড় ভেঙে যায় । ঘটনার পর পরই হত্যাকারী সান্টিয়াগো কে আটক করা হয় । মনে করা হচ্ছে এটি একটি পরিকল্পিত হত্যাকান্ড।

Fort Lauderdale 2
Fort Lauderdale 2

সান্তিয়াগো কিছুদিন পূর্বে তার গাড়ি সহ সকল সম্পত্তি বিক্রি করে দেয় । তার বন্ধুদের কাছ থেকে জানা যায় কিছুদিন ধরে সে অস্বাভাবিক আচরণ করছিলো। কর্তৃপক্ষ অনলাইন-এ তার লিখিত পোস্ট গুলি খতিয়ে দেখছে যেখানে তার এই পরিকল্পনা সম্পর্কে আভাস পাওয়া যায়।

Fort Lauderdale 3
Fort Lauderdale 3

সান্তিয়াগো অল্যাস্কা স্টেট -এ সিকিউরিটি গার্ড -এর কাজ করতো। গ্রেফতারের সময় সে কোনো বাধা দেয়নি। নভেম্বর ২০১৪ সাল থেকে গত আগস্ট পর্যন্ত অল্যাস্কা আর্মি ন্যাশনাল গার্ড -এ কর্মরত সাটিয়াগো কে তার অসন্তোষজনক কর্মদক্ষতার জন্য অব্যাহতি দেয়া হয়। সান্তিয়াগো তার জবানবন্দিতে উল্লেখ করে যে গত নভেম্বরে ইউএস ইন্টেলিজেন্স এজেন্সী তাকে আইসিস সংক্রান্ত ভিডিও দেখতে বাধ্য করে। এফবিআই অফিস পরিদর্শনের সময় সাটিয়াগো আগ্নেয়াস্র বহন করছিলো। আগ্নেয়াস্র বহনের তার যথাযথ লাইসেন্স ছিল । যা সে হত্যাকাণ্ডের সময় ব্যবহার করে । ২০১৬এর জানুয়ারীতে তার মেয়ে বন্ধুর সাথে অসদাচরন -এর জন্য সাটিয়াগোকে আটক করা হয়। মেয়েটি জানায় সান্তিয়াগো তাকে বাথরুম-এর ভেতর তার শাসনালি চেপে ধরে এবং মাথায় আঘাত করে । ওই সময় পুলিশ আসার আগেই সে পালিয়ে যায় ।
সান্তিয়াগো ন্যাশনাল গার্ড-এ নয় বছর কর্মরত ছিল এবং ১০ মাস ইরাক ভ্রমণে ছিল এ সময় সে কমব্যাট অ্যাকশন ব্যাজ লাভ করে । সাটিয়াগো-র খালা মারিয়া রুইজ রিভেরা জানায় সে ইরাক থেকে ফেরার পর থেকেই তার মধ্যে অস্বাভাবিক পরিবর্তন লক্ষ্য করা যায় এবং এই ধরণের ধ্বংসাত্মক কাজ এবং শিশু হত্যার কথা সবসময় বলতো । গত কয়েক মাস পূর্বে সে নিকটাত্মীয়দের সাথে যোযাযোগ বন্ধ করে দেয় ।
সান্তিয়াগো ডেল্টা এয়ারলাইন্স -এর একটি বিমানে এঙ্করেজ শহর – থেকে মিনিয়াপোলিস হয়ে ফোর্টলডরডেল- এয়ারপোর্টে এসে পৌঁছে ।

Fort Lauderdale 4
Fort Lauderdale 4

এঙ্করেজ এয়ারপোর্ট -এর একজন পুলিশ কর্মকর্তা জানায় বিমানের লাগেজ ক্যারিয়ার-এ বহনের জন্য সান্তিয়াগো একটি ব্যাগই দিয়েছিলো যার মধ্যে এই পিস্তলটি ছিল । কিভাবে এ ধরণের একটি ধ্বংসাত্মক ঘটনা ঘটলো তা বিমান বন্দরের ভিডিও ফুটেজ খতিয়ে দেখা হচ্ছে সেই সাথে ১০০ জন প্রতক্ষদর্শী যাত্রীর জবানবন্দি নেয়া হচ্ছে । যদিও সান্তিয়াগোর উদ্দেশ্য সম্পর্কে এখনো পরিষ্কার নয় তথাপি এফবিয়াই এটি সন্ত্রাসী কার্যক্রম হিসেবে সাব্যস্ত করেনি ।

1 COMMENT

LEAVE A REPLY