ব্যবসায় মন্দা চলছে। অথচ পায়ের ওপর পা তুলে সময় কাটছে সংস্থার কর্মীদের!‌ চলবে না। একধাক্কায় মাইনে কমিয়ে দিলে কেমন হয়!‌ নেহাত ভাবনা নয়, কাজে করে দেখাল মার্কিন প্রযুক্ত সংস্থা অ্যাপল। উর্দ্ধতন কর্মী তো বটেই, এক ধাক্কায় সংস্থার প্রধান কার্যনির্বাহী কর্তা টিম কুকেরও মাইনে কমেছে অনেকটা।
২০১৫ সালে ১ কোটি ৩ লাখ মার্কিন ডলার বেতন পেতেন তিনি। গত বছর যা ৮৭ লক্ষে দাঁড়ায়। জানা গেছে, ২০০৭ সাল থেকে প্রযুক্তি দুনিয়ায় একচেটিয়া রাজত্ব করলেও, সম্প্রতি অ্যাপলের ব্যবসায় খরা দেখা দিয়েছে। ২০১৬ সালে ২২,৩৬০ কোটি মার্কিন ডলারের লক্ষ্য নিয়ে নেমেছিল অ্যাপল। কিন্তু সেপ্টেম্বরে আর্থিক বছরের শেষে দেখা যায়, ২১,৬০০ কোটি ডলার আয় হয়েছে। সুদ ও সমস্ত কর বাদ দিয়েও, গত অক্টোবরে সংস্থার মোট আয় প্রায় ০.‌৫ শতাংশ পড়ে গিয়েছে। গত ১৫ বছরে যা প্রথম। ২০১৬ সালে সংস্থার মোট আয়ের প্রায় ৬৩ শতাংশই আইফোন বিক্রি করে এসেছিল।
কিন্তু লক্ষ্য করে দেখা গিয়েছে গত বছরের তুলনায় সেই ফোনের বিক্রিও প্রায়৫.‌৩ শতাংশ কমেছে। আইফোন–৬ নিয়ে উৎসাহ চোখে পড়লেও, সেই তুলনায় আইফোন–৭ একেবারেই বিকোয়নি। ২০০৭ সালের পর থেকে এত কম আই ফোন কখনো বিক্রি হয়নি তাদের। তাই ২০১৭ অর্থবর্ষের প্রথম তিন মাসে আইফোন–৭ তৈরির হার প্রায় ১০ শতাংশ কমানোর সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল।

LEAVE A REPLY