বৈশ্বিক নোংরা রাজনীতির কারণে সন্ত্রাসবাদের উত্থান হয়েছে বলে মনে করেন র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের মহাপরিচালক বেনজীর আহমেদ। গতকাল বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে সন্ত্রাসবাদের ওপর সেমিনারে সভাপতির বক্তব্য প্রদানকালে তিনি এ অভিমত ব্যক্ত করেন। দুই দিনব্যাপী ‘টেরোরিজম ইন দ্যা ওয়েব অব ইসলামিক স্টেট’ শীর্ষক সেমিনারের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যলয় অপরাধ বিজ্ঞান বিভাগ।
সমাপনী অধিবেশনে বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্রের ভার্জেনিয়া স্টেট ইউনিভার্সিটির ক্রিমিনাল জাস্টিস এর অধ্যাপক মোকাররম হোসাইন, যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারলিনা ইউনিভার্সিটির কমিউনিকেশন প্রোগ্রামের পরিচালক ও অধ্যাপক শফিকুর রহমান, বিভাগীয় চেয়ারপার্সন অধ্যাপক জিয়া রহমান। অনুষ্ঠানে বেনজীর আহমেদ বলেন, বৈশ্বিক নোংরা রাজনীতি সন্ত্রাসবাদ তৈরি করেছে। পশ্চিমা বিশ্বের কর্মকৌশলের কারণে আমরা ভিকটিম, পরিস্থিতির শিকার। সন্ত্রাসবাদ একটি হিস্ট্রোরিকাল ইস্যু। তিনি বলেন, সমাজ থেকে যতদিন অসমতা, অবিচার ও অনিয়ম যাবে না ততদিন সন্ত্রাসবাদ টিকে থাকবে। পৃথিবীর যেসব দেশে এসব কম সেখানে তুলনামূলকভাবে সন্ত্রাসবাদ কম। সন্ত্রাসবাদের জন্য বাংলাদেশ উপযুক্ত জায়গা নয় উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশে সন্ত্রাসবাদ কখনো মাথাচাড়া দিয়ে উঠতে পারবে না। জঙ্গি আব্দুর রহমান মদিনা থেকে পড়াশোনা করেছে, তামিম বাংলাদেশে জন্ম গ্রহণ করেনি। সে কানাডা, ফ্রান্স, সিরিয়া হয়ে বাংলাদেশে আসে। বাংলাদেশের মানুষ এই জঙ্গিবাদকে ঘৃণাভরে প্রত্যাখ্যান করেছে। এই কারণে আমাদের দেশে জঙ্গিবাদের স্থায়ী শিকড় গড়া সম্ভব নয়। আর এই ঘৃণাটাই আইনশৃঙ্খলা বাহিনীর চালিকা শক্তি।
শুধু আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর একার পক্ষে জঙ্গিবাদ দমন করা সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, জঙ্গিবাদ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। এসব ঘটনার পরে আমাদের মাঝে আরো বেশি কমিটমেন্ট তৈরি হয়। জঙ্গিবাদ গ্লোবাল সমস্যা হওয়ার কারণে এ অঞ্চলে প্রভাব পড়ে। সকলে ঐক্যবদ্ধ থাকলে জঙ্গিবাদ প্রতিরোধ হবে। মিডিয়া, স্যোশাল মিডিয়া অপরাধ ও ধর্মের সাথে কো-অপারেশন করে জঙ্গিবাদ দমন করার পক্ষে মত দেন অধ্যাপক শফিকুর রহমান। অধ্যাপক জিয়া রহমান বলেন, স্কুল ও কলেজের পাঠ্যপুস্তকে সমাজ বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ে ভিন্ন আঙ্গিকে অপরাধ বিজ্ঞান সম্পর্কে ধারণা দিতে হবে। সম্মেলনে ১৫ টি সেশনে ৪৫ টি প্রবন্ধ উপস্থাপন করা হয়। এসব প্রবন্ধে জঙ্গিবাদের উৎপত্তি, উত্থানের কৌশল, বিকাশ , ফলাফল , জঙ্গিবাদ মোকাবেলায় উপায় কি হতে পারে, সেই দৃষ্টিভঙ্গি দেওয়া হয়।

LEAVE A REPLY