বিদায় জানালেন ওবামা

0
78
obama end
obama end

দায়িত্ব শেষ হওয়ার আগে বিদায়ী ভাষণ দিয়েছেন যুক্তরাষ্ট্রের ৪৪তম প্রেসিডেন্ট বারাক ওবামা। ভাষণে তিনি ইতিবাচক পরিবর্তনের ভিশন থেকে সরে আসেননি বলে জানিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার রাতে নিজ শহর শিকাগোতে এ দেন ওবামা। হলভর্তি দর্শকের সামনে ওবামা বলেন, ‘এখানে আমি শিখেছি যে পরিবর্তন তখনই হয়, যখন সাধারণ মানুষ সম্পৃক্ত হয়ে দাবি জানায়। আপনাদের প্রেসিডেন্ট হিসেবে আট বছর দায়িত্ব পালন করার পর আমি এখনো এটা বিশ্বাস করি। এটা শুধু আমার বিশ্বাস নয়; এটা আমাদের আমেরিকান ধারণার প্রাণ।’

এ সময় অনেক সমর্থক ‘আই লাভ ইউ ওবামা’ বলে চিৎকার করতে থাকেন। এতে বক্তব্যের মাঝেই অনেকবার থামতে হয় ওবামাকে।

ভাষণে গত আট বছরে সম্পন্ন কাজের কথা উল্লেখ করেন ওবামা। সে তালিকায় স্বাস্থ্যসেবা থেকে শুরু করে বৈবাহিক সাম্যের বিষয়গুলো উঠে আসে। ওবামা জানান, তার অনেক কাজ এখনো বাকি।

বক্তব্যে উত্তরসূরি ডোনাল্ড ট্রাম্পের বিষয়ে আলোচনা করেন বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট। ওবামা বলেন, তার (ট্রাম্প) কাছে ঝামেলাহীনভাবে ক্ষমতা হস্তান্তর করতে চান তিনি।

২০০৮ সালে প্রথম কৃষ্ণাঙ্গ হিসেবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচিত হন বারাক ওবামা। এরপর দুই মেয়াদে আট বছর পার করেছেন। ২০ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন নবনির্বাচিত ডোনাল্ড ট্রাম্প।

LEAVE A REPLY